অপরাজিত থেকেও স্বপ্নভঙ্গ বসুন্ধরা কিংসের

0
94

ডু অর ডাই ম্যাচে মোহনবাগানের বিপক্ষে মাঠে নেমেছিল বসুন্ধরা কিংস। এএফসি কাপে ‘ডি’ গ্রুপে শেষ ম্যাচে ভারতীয় দলটির বিপক্ষে জয় ছাড়া উপায় ছিল না বাংলাদেশের চ্যাম্পিয়নদের কাছে। হাইভোল্টেজ ম্যাচটিতে ১-১ গোলে ড্র করেও নকআউট পর্বে ওঠা হলো না তপু বর্মণ নেতৃত্বাধীন দলটির।

মঙ্গলবার (২৪ আগস্ট) মালদ্বীপের মালের জাতীয় স্টেডিয়ামে বসুন্ধরার হয়ে গোল করেন জনাথন ফার্নান্দেজ অন্যদিকে মোহনবাগানের পক্ষে গোলটি আসে ডেভিড উইলিয়ামসের পা থেকে।

২৮তম মিনিটে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফার্নান্দেজের রকেট শটে গোল তুলে নেয় কিংস। ম্যাচে ফেরার জন্য একের পর এক চেষ্টা চালিয়েও ব্যর্থ হয় মোহনবাগান।

বিরতিতে যাওয়ার কিছুক্ষণ আগে লাল কার্ড দেখতে হয় বসুন্ধরার সুশান্ত ত্রিপুরাকে অতিরিক্ত সময় (৪৫+২ মিনিট) লালকার্ড দেন রেফারি। মোহনবাগানের ডিফেন্ডার শুভাশিষকে পেছন থেকে ধাক্কা দিয়ে মাটিতে লুটিয়ে পড়েন সুশান্ত। তবে ওমানের রেফারি কাশিম মাতার আল হাতমি লাল কার্ড দেখান তাকে। স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয় সুশান্তকে।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে ১০ জনের বসুন্ধরা পেয়ে আক্রমণের ধার বাড়াতে থাকে ভারতের দলটি। ৬২ মিনিটের মাথা অস্ট্রেলিয়ার জাতীয় দলের হয়ে খেলা উইলিয়ামসের গোলে সমতয় ফেরে মোহনবাগান।

শেষ পর্যন্ত আর ব্যবধান বাড়াতে সক্ষম হয়নি বসুন্ধরা। ফলে প্রথমবারের মতো এএফসি কাপে অংশ নিয়ে নক আউট পর্বে জায়গা নেয়া সম্ভব হলো না বিশ্বনাথ ঘোষ-তারিক কাজীদের।

এশিয়ার দক্ষিণ জোনের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপের দল মাজিয়া স্পোর্টসকে ২-০ ব্যবধানে হারায় কিংসরা। দ্বিতীয় ম্যাচে ভারতীয় দল এফসি বেঙ্গুলুরুর বিপক্ষে গোল শূন্য ড্র করে কিংসরা। এতে ৩ ম্যাচে ৫ পয়েন্ট তুলে গ্রুপ রানার্স-আপ হলো তপুর দল।

অন্যদিকে বসুন্ধরা কিংসের বিপক্ষে ড্র করলেও বাকি দুই প্রতিপক্ষকে হারিয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট সংগ্রহ করে মোহনবাগান। তাই গ্রুপ সেরা হয়ে জোনাল সেমিফাইনালে পৌঁছে গেল তারা।