তেজপাতার ভিন্ন ব্যবহার

0
112

নানান ধরনের রান্নায় ব্যবহার হয় তেজপাতা। মাংস বা পায়েস যে কোনো খাবারে এনে দেয় স্বাদ ও গন্ধ। এই কারণে তেজপাতার খ্যাতি রয়েছে বিদেশেও।

তেজপাতা গাছ মূলত দক্ষিণ এশিয়ার দেশগুলোতে পাওয়া যায়। অনেকে জানেন না- রান্নায় ব্যবহার ছাড়াও এর আরও অনেক গুন আছে। যা স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। যেমন; তেজপাতা পুড়িয়ে গন্ধ নাকে নিলে তা শরীরের জন্য খুব উপকারী। কোনো রোগ সহজে আক্রমণ করতে পারে না। এছাড়া অন্যান্য কাজেও ব্যবহার করা যায় তেজপাতা-

১. তেজপাতায় থাকা বিশেষ উপাদান ঘর-বাড়ি থেকে কীটপতঙ্গ দূর করতে সাহায্য করে। এর গন্ধ ও ধোঁয়া এই ক্ষেত্রে ভূমিকা রাখে। বাড়িতে যদি মশা-মাছির উৎপাত থাকে, তাহলে খুব সহজেই এই প্রাকৃতিক বস্তু ব্যবহার করে মুক্তি পেতে পারেন।

২. প্রতিদিন একটি করে তেজপাতা পুড়িয়ে গন্ধ শুঁকলে অনেকটাই সুস্থ থাকা যায়। রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তেজপাতা পোড়ার গন্ধে স্নায়ুর কার্যক্ষমতা বাড়ে, পাশাপাশি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

৩. এই ধোঁয়া নাকে গেলে শরীরে ইনসুলিনের মাত্রা বাড়ে। ফলে ডায়বেটিসের মাত্রা কমে। এর গন্ধ শ্বাসনালি পরিষ্কার করে ও কার্ডিওভ্যাস্কুলার প্রক্রিয়াকে ঠিক রাখতে সাহায্য করে।

৪. সারা দিন কর্মব্যস্ত থাকার পর বাড়ি ফিরে ঘরে তেজপাতা পোড়ানো গন্ধ ছড়াতে পারেন। এই গন্ধ নাকে আসলে আপনি বেশ তরতাজা অনুভব করবেন।