খবর প্রকাশের পর সেই সেতুর সংযোগ সড়কের মেরামত

0
195

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ পৌরসভার রামডাকুয়ায় তিস্তা শাখা নদীর উপর নির্মিত সেতু উদ্বোধনের আগেই সংযোগ সড়ক ধসের খবর তরঙ্গ নিউজে প্রকাশের পর শুরু হয়েছে তা মেরামতের কাজ।

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, ২০১৯ সালে রামডাকুয়া সেতুটির নির্মাণ কাজ শুরু করে এলজিইডি। এ কাজের দায়িত্ব পায় ঢাকাস্থ ঠিকাদারী প্রতিষ্ঠান পুরকৌশল প্রযুক্তি লিমিটেড। পিসি গার্ডার সেতুটির দুই পাশের সংযোগ সড়কসহ ১৯৬ মিটার লম্বা। সেতুর মূল অংশ ছাড়া পূর্ব ও পশ্চিম পাশে ৫০ মিটার করে সংযোগ সড়ক রয়েছে। নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৫৭ লাখ ৯৮ হাজার ৪৪৪ টাকা। সেতুটির নির্মাণ কাজ শেষ হয় চলতি বছরের মার্চ-এপ্রিলের দিকে।

উপজেলার বেলকা, হরিপুর, তারাপুর ইউনিয়নসহ পাশ্ববর্তী কুড়িগ্রাম জেলার উলিপুর ও চিলমারি উপজেলার প্রায় ২০ গ্রাামের লোকজন প্রতিদিন যাতায়াত করে তিস্তার এই শাখা নদী দিয়ে। সেতুটি নির্মাণের আগে তারা কখনো নৌকা, কখনো বাঁশের সাঁকো আবার কখনো কাঠের সাঁকো দিয়ে চলাচল করতেন। যাতায়াতের এ কষ্ট দূর করার জন্য দীর্ঘদিনের দাবির প্রেক্ষিত ২০১৯ সালে শুরু হয় সেতুটির নির্মাণ কাজ। শেষ হয় চলতি বছরের মার্চ-এপ্রিল মাসের দিকে। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন না হতেই সেতুর পূর্ব পাশের ৫০ মিটার অংশের সংযোগ সড়কে ১৫ আগষ্ট বিকেলে বৃষ্টির কারণে ধস দেখা দেয়। এতে ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

গুরুত্বপুর্ণ এ সেতুটির সংযোগ সড়কে ধসের খবরটি তরঙ্গ নিউজসহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে, শুরু হয় মেরামতের কাজ। বুধবার বিকেলে সরেজমিনে দেখা যায়, সংযোগ সড়কের মেরামতের কাজ চলছে অনেকটা দায়সারা বা জোড়াতালি দিয়ে। মেরামত কাজে নিয়োজিত শ্রমিক মমিনুল ইসলাম ও আল আমিন জানান, আমাদেরকে যেভাবে বলেছে, আমরা সেভাবেই কাজ করছি। তাতে কাজ ভাল হবেনা। বৃষ্টি হলে আবারও ধসে যাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ স্লোপ প্রটেকশন সিসি ব্লকের নীচের বালু মাটি ধসে গেছে। তারা আরো জানান, নীচের গর্ত পূরণ না করে উপর দিয়ে কাজ করলে আবারো ধসে পড়ার সম্ভাবনা বেশি। সেতুর পাশের বাসিন্দা প্রভাষক খন্দকার আশরাফুল ইসলাম সরকার জানান, মেরামত কাজ ভাল হলে টিকবে বেশি দিন। মেরামত কাজে জোড়াতালি হলে টিকবেনা।

উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আবুল মনছুর বলেন, মেরামত কাজ চলছে। পরবর্তীতে সমস্যা হলে সে মোতাবেক ব্যাবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন সেতুর কাজ শেষ হওয়ার পর থেকেই যানবাহনসহ লোকজন চলাচল করছে। তাই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়নি।