টোকিওতে ইতিহাস গড়ে যে বার্তা দিলো শিশু জাজা

0
78
fight-for-your-dreams-hend-zaza, Singles Olympic Games Tokyo 2020, rtv online

টোকিওতে পা রাখতেই ইতিহাসের পাতায় নাম লিখিয়েছে হেন্ড জাজা। ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে কম বয়সী অ্যাথলেটের মধ্যে অন্যতম সে। টেবিল টেনিসে পশ্চিম এশিয়ান চ্যাম্পিয়ন হওয়া জাজা সিরিয়ার হয়ে অলিম্পিকে অংশ নেয়। যদিও প্রথম রাউন্ড থেকেই বিদায় হয়েছে তার। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে ক্রীড়া বিশ্বের সর্বোচ্চ আসরে অংশ নিয়ে মন জয় করে নিয়েছেন ক্রীড়ামোদিদের।

মাত্র ১২ বছর ২০৫ দিন বয়সে অলিম্পিকে অভিষেক হয়েছে শিশু জাজার। জাজাই টেবিল টেনিস ইভেন্টে সবচেয়ে কম বয়সী অ্যাথলেট। সব মিলিয়ে কম বয়সীদের মধ্যে পঞ্চম। ১৯৬৮ সালে উইন্টার অলিম্পিকে রোমানিয়ার বেটরিক হুসটিও ফিগার স্কেটিংয়ে অংশ নিয়েছিল ১১ বছর ১৫৮ দিন বয়সে। যা এখনও পর্যন্ত রেকর্ড।

২০০৯ সালে সিরিয়ার হামা শহরে হেন্ড জাজা জন্ম। ২০১১ সালের মার্চ থেকে মধ্যপ্রাচ্যের দেশটিতে শুরু গৃহযুদ্ধ। যা এখনও শেষ হয়নি। পাঁচ বছর বয়সে পরিবারের কাছ থেকে টেবিল টেনিসের হাতে খড়ি তার।

জাজা বলেন, ‘শেষ পাঁচ বছরে আমার অনেক কিছুর অভিজ্ঞতা হয়েছে। বিশেষ করে আমাদের দেশে যে পরিস্থিতি বিরাজ করছে তা থেকে। বারবার অলিম্পিকে আসার জন্য পৃষ্ঠপোষকতা পেতে বঞ্চিত হচ্ছিলাম। সত্যি অনেক কঠিন পথ পাড়ি দিতে হয়েছে।’

২০১৬ সালে কাতারে আন্তর্জাতিক টেবিল টেনিস ফেডারেশনের টুর্নামেন্টে অংশ নিয়ে নজর কাড়েন জাজা। ২০১৯ সালে জর্ডানে অনুষ্ঠিত পশ্চিম এশিয়ান টেবিল টেনিস বাছাইয়ে চ্যাম্পিয়ন হয়ে অলিম্পিকের টিকিট নিশ্চিত করেন।

‘আমি লড়াই করে এই পর্যন্ত এসেছি। আমার এই বার্তা তাদের জন্য যারা আমার মতো পরিস্থিতিতে রয়েছে। যুদ্ধ করতে হবে স্বপ্ন বাস্তব করার জন্য। যতই সমস্যা থাকুক, নিজের লক্ষ্যে পৌঁছতে হলে, সর্বোচ্চ চেষ্টা করতে হবে। তাহলেই সফলতা মিলবে।’ যোগ করেন জাজা।