আজই টেস্ট ক্রিকেটকে বিদায় জানাবেন মাহমুদউল্লাহ

0
97

টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত চূড়ান্ত করেছেন বাংলাদেশ দলের তারকা ক্রিকেটার ও টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টে নিজের শেষ ইনিংসে ১৫০ রানে অপরাজিত থেকে ক্যারিয়ার সেরা ইনিংস উপহার দেওয়া রিয়াদ টেস্টকে বিদায় জানাবেন আজই।

বেশকিছু দিন ধরেই গুঞ্জন চলছিল মাহমুদউল্লাহ রিয়াদের টেস্ট ক্রিকেট নিয়ে অবসরের ব্যাপারে। অবশেষে গুঞ্জনটা সত্যিই হলো। টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও ধারণা করা হচ্ছে চলমান টেস্ট শেষ হলেই টেস্টকে বিদায় বলে দিবেন ময়মনসিংহের এই তারকা ক্রিকেটার।

হারারে টেস্টের পঞ্চম ও শেষ দিনের খেলা শুরুর আগে দুই পাশে সারিতে দাঁড়িয়ে রিয়াদকে গার্ড অব অনার দেন সতীর্থরা। তাদের মাঝখান দিয়ে সবার আগে মাঠে প্রবেশ করেন রিয়াদ। মাহমুদউল্লাহ হাসিমুখে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সময় ধারাভাষ্য বক্স থেকে শামীম আশরাফ চৌধুরী জানান, মাহমুদউল্লাহ রিয়াদ টেস্ট ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। এজন্য সতীর্থরা তাকে গার্ড অব অনার দিয়েছে। এই টেস্টের পর বাংলাদেশ দীর্ঘদিন টেস্ট ম্যাচ খেলবে না। তার সিদ্ধান্তকে সম্মান জানিয়ে সতীর্থরা গার্ড অব অনার দিয়েছে।

২০০৯ সালে কিংসটন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হয়েছিল ৩৫ বছর বয়সী এই ক্রিকেটারের। ক্যারিয়ারে ৫০ টেস্টে ৩৩ দশমিক ৪৯ গড়ে রিয়াদ করেছেন ২ হাজার ৯১৪ রান। যেখানে তার ৫টি সেঞ্চুরি রয়েছে।

৩৫ বছর বয়সী এই ক্রিকেটার বর্তমানে টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন। ওয়ানডে দলেও তিনি নিয়মিত সদস্য। হারারে টেস্টে একাদশে সুযোগ পেয়ে রিয়াদই হয়ে ওঠেন ব্যাটিং অর্ডারের ত্রাতা। টস জিতে ব্যাট করতে নেমে দল পড়ে ব্যাটিং বিপর্যয়ে। ৮ নম্বরে ব্যাট করতে নেমে রিয়াদ খেলেন ১৫০ রানের অপরাজিত ইনিংস। তাসকিন আহমেদের সাথে ১৯১ রানের রেকর্ড গড়েন ৯ম উইকেটে, যা দলকে এনে দেয় ৪৬৮ রানের পুঁজি।

এই ইনিংস দিয়ে নিজেকে নতুন করে প্রমাণ করেছিলেন রিয়াদ। তাকে টেস্ট দল থেকে বাদ দেওয়া যে সঠিক সিদ্ধান্ত ছিল না, সেই বার্তাই যেন দিয়েছে তার ব্যাট। তবে রাজসিক প্রত্যাবর্তনের পরপরই রিয়াদ নিলেন অবসরের সিদ্ধান্ত। অবসরের আগে ৫০টি টেস্টে মাঠে নামা হয়েছে রিয়াদের, আছে ৫টি সেঞ্চুরি ও ১৬টি হাফ-সেঞ্চুরি। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামা হয়নি তার। তাই ১৫০ রানে অপরাজিত থেকেই শেষ করলেন টেস্ট ক্যারিয়ার।