সাকিব তোপে উড়ে গেল পাকিস্তান

0
83

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে পাকিস্তানকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে অচেনা ইংল্যান্ড দল। আগে ব্যাটিং করে সাকিব মাহমুদের বোলিং তোপে মাত্র ১৪১ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। জবাবে ডেভিড মালান ও জ্যাক ক্রাউলির ব্যাটে সহজ জয় পায় ইংলিশরা।

বৃহস্পতিবার কার্ডিফে দিবারাত্রির ম্যাচে টস জিতে পাকিস্তানকে আগে ব্যাটিং করতে পাঠায় বেন স্টোকসের ইংল্যান্ড। ম্যাচের প্রথম তিন বলের ব্যবধানেই ইমাম-উল-হক ও বাবর আজমকে সাজঘরে পাঠান সাকিব। দুইজনেই ফেরেন ০ রানে। অভিষিক্ত লুইস গ্রেগরি শিকার করেন চার নম্বরে নামা রিজওয়ানকে (১৩)। এরপর সউদ শাকিলকে (৫) নিজের তৃতীয় শিকারে পরিণত করেন পেসার সাকিব।

ফলে মাত্র ২৬ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। এ অবস্থায় শোয়েব মাকসুদকে নিয়ে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করেছিলেন ওপেনার ফখর জামান। তবে ৩২ বলে ১৯ রান করা মাকসুদ রান আউট হয়ে ফিরলে ৭৯ রানে পঞ্চম উইকেট হারায় পাকিস্তান। আর মাকসুদ ফেরার পর বেশিক্ষণ টিকতে পারেননি ফখরও।

পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৪৭ রানের ইনিংস খেলা ফখর দলীয় ৯০ রানে সাজঘরে ফিরলে দিশেহারা হয়ে পড়ে পাকিস্তান। তবে শেষ দিকে শাদাব খানের ৩০ রানের সুবাদে সবকটি উইকেট হারানোর আগে বোর্ডে ১৪১ রান তুলতে সক্ষম হয় সফরকারীরা।

ইংল্যান্ডের পক্ষে ডানহাতি পেসার সাকিব মাহমুদ ১০ ওভারে ১ মেডেনসহ ৪২ রান খরচায় নিয়েছেন ৪টি উইকেট। এছাড়া ক্রেইগ ওভারটন ও ম্যাথিউ পার্কিনসন ২টি করে উইকেট লাভ করেন।

এমন সহজ লক্ষ্যের জবাব দিতে নেমে অবশ্য শুরুতেই হোঁচট খায় ইংল্যান্ড। মাত্র ৭ রান করে পেসার শাহীন শাহ আফ্রিদির শিকারে পরিণত হন অভিষিক্ত ফিলিপ সল্ট। যাতে মাত্র ২২ রানেই প্রথম উইকেট হারালেও এটাই ছিল পাকিস্তানি বোলার-ফিল্ডারদের নেয়া একমাত্র উইকেট।

তাই জয় পেতে কোনও সমস্যাই হয়নি স্বাগতিকদের। আরেক অভিষিক্ত ব্যাটসম্যান জ্যাক ক্রাউলিকে সাথে নিয়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন অভিজ্ঞ ডেভিড মালান। ৬৯ বলে ৬৮ রানের অপরাজিত ইনিংস খেলেন মালান। তার ইনিংসটিতে ছিল ৮টি চারের মার।

আর ক্রাউলি অপরাজিত থাকেন ৫৮ রান করে। তার ৫০ বলের এই ঝোড়ো ইনিংসে ছিল ৭টি চারের মার। যাতে ২৮.১ ওভার তথা ১৬৯ বল হাতে রেখেই ৯ উইকেটের বিশাল জয় পায় ইংল্যান্ড। যে জয়ে মূল ভূমিকা রেখে ম্যাচ সেরা হয়েছেন মাত্র পাঁচ ওয়ানডে খেলতে নামা পাকিস্তানি বংশোদ্ভূত সাকিব মাহমুদ।