‘ফ্রি’ মেসির ভবিষ্যত

0
77

বার্সেলোনা সমর্থকদের দীর্ঘদিনের ভয় অবশেষে বাস্তবে রূপ নিলো। লিওনেল মেসি এখন আর কাগজে কলমে বার্সেলোনার ফুটবলার নন। আর্জেন্টিনার রোজারিওতে সেই যে স্যানিটারি ন্যাপকিনে একটা চুক্তি স্বাক্ষর হয়েছিলো, তারপর কেটে গেল ৭৫০৪ দিন। এবারই প্রথমবারের মতো ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে গেল আর্জেন্টাইন সুপারস্টারের।

সবশেষ চুক্তি অনুযায়ী তার সঙ্গে চুক্তির মেয়াদ ছিল ৩০ জুন পর্যন্ত। জুন মাস পরিণত হয়েছে জুলাইয়ে। চুক্তির মেয়াদ শেষ করে মেসি এখন ফ্রি এজেন্ট।

গত মার্চ মাসে নির্বাচিত হওয়ার পর থেকেই ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা কঠোর পরিশ্রম করছেন ৬ বারের ব্যালন ডি’অর জয়ী তারকাকে ক্লাবে ধরে রাখতে। তবে ৪ মাস কেটে গেলেও, তার চেষ্টা এখনো কাগজে-কলমে আলোর মুখ দেখেনি। এর আগে গত ২১ বছরে কখনোই মেসির চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয় নি বার্সাকে। প্রতিবারই মেয়াদ শেষ হওয়ার আগেই তার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছে কাতালানরা। তবে গেল মৌসুমে ক্লাব ছাড়ার ঘোষণা দিয়ে পরিস্থিতি পাল্টে দিয়েছেন দ্য লিটল ম্যাজিশিয়ান।

চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার মানে এই নয় যে, মেসি ক্যাম্প ন্যু ছেড়ে যাচ্ছেন। ক্লাব আশা করছে, শীঘ্রই ক্লাবের সঙ্গে নতুন চুক্তিতে আসবেন বিশ্বসেরা ফুটবলার। লাপোর্তাও সমর্থকদেরকে আশা দিয়ে রেখেছেন, বার্সেলোনার লাল-নীল জার্সি ছেড়ে অন্য কোন ক্লাবের জার্সিতে দেখা যাবে না লিওকে। তবে চুক্তির আগপর্যন্ত মেসি আর বার্সার ফুটবলার নন এটাও সত্য।

করোনার প্রভাবে ক্লাবের আর্থিক দুর্দশার কারণেই মূলত ৩০ জুনের আগে মেসির সঙ্গে চুক্তিতে আসতে পারেনি কাতালানরা। লাপোর্তা এবং মেসির মধ্যকার সম্পর্ক বেশ ভালো। সে সম্পর্কের জের ধরেই ক্লাব সভাপতি আশা করছেন, মেসি অন্য কোথাও যাবেন না। তবে আর্থিক জটিলতায় বেশকিছু সমীকরণ মেলাতে না পারায় চুক্তিতে আসা সম্ভব হয়নি। কয়েকদিনের মধ্যেই হয়তো দু’পক্ষ সমঝোতায় পৌঁছুতে পারবে।

সমর্থকদেরকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন লাপোর্তা। তিনি চান দ্রুতই মেসির সঙ্গে চুক্তি সেরে ফেলতে। ক্লাবের ইতিহাসের সেরা ফুটবলারকে হারাতে চান না তিনি। মেসিকে হারাতে চায় না ক্লাবের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোও। আর্জেন্টাইন মহাতারকাকে ছাড়া কোন বিজ্ঞাপনে আগ্রহী নয় স্পন্সর প্রতিষ্ঠানগুলো। সেক্ষেত্রে মেসিবিহীন বার্সা পড়বে আরো বড়সড় ক্ষতির মুখে।

মেসির দলবদলের গুঞ্জন

গেল মৌসুমে ক্লাব ছাড়ার ঘোষণা দেয়ার পরপরই ইউরোপের সব বড় বড় ক্লাবগুলো মেসিকে দলে ভেড়াতে উঠেপড়ে নামে। এদের মধ্যে সবচেয়ে এগিয়ে ছিল ফরাসী জায়ান্ট পিএসজি, ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি ও ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান। শোনা গিয়েছিল যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের কয়েকটি ক্লাবের নামও। ফ্রি এজেন্ট হয়ে যাওয়ার পর মেসিকে নিয়ে আবারো শুরু হয়েছে গুঞ্জন। উঠে আসছে ইন্টার মিলান ও ম্যানসিটির নাম। যদিও সব গুঞ্জনে পানি ঢেলে ক্ষুদে জাদুকরের সঙ্গে চুক্তি বাড়াতে মুখিয়ে আছে বার্সা।

ক্লাব সভাপতির কথা

মেসির চুক্তির বিষয়ে স্প্যানিশ একটি গণমাধ্যমকে ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা বলেছেন, সবকিছুই ঠিকঠাক চলছে। শীঘ্রই সুখবর দেয়া হবে।

তিনি বলেন, আমাদের কিছু সমস্যা আছে। আমরা চেষ্টা করছি দু’পক্ষের জন্য সেরা সমাধানটা খুঁজে বের করতে। আমরা চাই লিও থাকুক এবং সেও চায় থাকতে। সবকিছুই ঠিক আছে।