লকডাউন ঘোষণার পরই বাজারে উপচেপড়া ভিড়

0
90

করোনা সংক্রমণ ফের বৃদ্ধি পাওয়ায় আগামী সোমবার থেকে পুরো দেশজুড়ে সাত দিন ব্যাপী ফের লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। লকডাউনের ঘোষণা পর লকডাউনের একদিনে আগেই বাজারের বেড়েছে ক্রেতাদের ভিড় বেড়েছে বেচাকেনা।

রাজধানীর নাখাল পাড়ার এক বাসিন্দা বলেন গেল লকডাউনগুলোতে বের হয়ে বিপাকে পড়েছে একাধিকবার।

প্রয়োজনে বের হয়ে মুখোমুখি হতে হয়েছে আইনশৃংখলা বাহিনীর কাছে। পর্যাপ্ত কারণ দেখাতে না পারায় কিংবা মুভমেন্ট পাস সঙ্গে না থাকায় বাসায়ও ফেরত যেতে হয়েছে। তাই এবার আগেই প্রয়োজনীয় জিনিসপত্র কিনে রাখতে চাই।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করা ব্যাক্তি বলেন অন্যান্যদের মতো অতিরিক্ত ঝামেলা এড়াতে এবার বাজারের ঝামেলা আগেই সেরে নিচ্ছে। লকডাইন পন্যের মূল্য বৃদ্ধির একটা শঙ্কা থাকে। আমি যদি একদিন পরে মানে কাল বাজার করতে দেখা যাবে অনেক পণ্যের দাম বেড়ে গেছে। তাই কেনাকেনটা করে রাখাটা আমার কাছে সুবিধা মনে হচ্ছে। এছাড়া লকডাউনে বের হয়ে সড়কে প্রশ্নের মুখোমুখি হতে চাই না কেনো বেড় হয়েছি।

রাজধানীর বৃহৎ পাইকারি কাঁচাবাজার কাওরানবাজার গেলে দেখা যায় ক্রেতারা ভিড় করে তড়িঘড়ি করে এভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটা করছে। বিক্রেতারা বলছেন, আজ এমনি ছুটির দিন তারপর সোমবার থেকে লকডাউন। সব মিলিয়ে সকাল থেকে বাজারে বিক্রি বেড়েছে।

রাজধধানীর জিগাতলা কাঁচাবাজারের মুদিদোকানি বলেন, ক্রেতা সবাইর নিত্যপণ্যই বেশী কিনছেন আজকে চাল, ডাল, তেল, লবণ, মসলা, রসুন, পেঁয়াজ, আদা এ পণ্যগুলোই বেশী বিক্রি হচ্ছে আজ। তবে জিনিসপত্রের মূল্য খুব একটা বাড়ানি জানান এ বিক্রেতা।

কাওরানবাজার মুদিদোকানি বলেন, শুক্রবার ছিল ছুটির কাল বেচাকেনা ভালো ছিল আজ লকডাউনের কথা শুনে মানু্ষ বাজারে ভিড় করছে বেচাকেনা আগের চেয়ে ভালো। একই সুরে কথা বলেন পাশের দোকানি জব্বার স্টোর এর বিক্রেতা পিন্টু মিয়াও।

এদিকে রাজধানীর রায়ের বাজার, মুহাম্মদপুর টাউন হল, উত্তর বাড্ডা বাজার, গুলশানের কয়েকটি সুপার শপেও ক্রেতার ভিড় ছিল চোখে পড়ার মতো।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে দেশে আগামী সোমবার থেকে টানা সাত দিন কঠোর লকডাউন চলবে। গতকাল শুক্রবার রাতে তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানান, সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকা, জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া যাবে না। গতকালের ঘোষণায় নিত্যপণ্যের দোকান বা বাজার খোলা না বন্ধ থাকবে, সে ব্যাপারে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।