দেশজুড়ে

শ্রীনগরে করোনায় লেবুর কদর

  • 3
    Shares

আরিফুল ইসলাম শ্যামল: করোনায় লেবুর কদর বেড়েছে। বিভিন্ন হাট বাজার ও রাস্তাঘাটে দেদাছে বিক্রি হচ্ছে লেবু। করোনা ভাইরাস মোবাবেলায় মানবদেহে ভিটামিন সি’র চাহিদার যোগান দিতে লেবু অন্যতম। বিভিন্ন প্রচার প্রচারনা ও ডাক্তারদের পরমর্শ অনুযায়ী ভিটামিন সি সমৃদ্ধ লেবুসহ অন্যান্য ফল খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

করোনা রোধে প্রথম ধাপে সরকারের লকডাউন ঘোষনা থেকেই লেবু কিনতে মানুষ ভিড় করে আসছেন। ওই সময়ে প্রতি হালি লেবু ৪০-৭০ টাকায়ও বিক্রি হতে দেখা গেছে। এর পরে আস্তে আস্তে বিভিন্ন জাতের লেবুর দাম কমতে শুরু করে। এরই ধারাবাহিকতায় বর্তমান বাজারে প্রচুর লেবুর আমদানি থাকায় দামও মানুষের নাগালে। দেখা গেছে, বিভিন্ন হাট বাজার ও ফুটপাতে ভ্যানে ও পিকআপে করে অনেক লেবু বিক্রি করা হচ্ছে। আনছেন। বর্তমান বাজারে লেবু পানির দামে বিক্রি হচ্ছে। প্রতি হালি এলাচি লেবু বিক্রি হচ্ছে মাত্র ৪ টাকায়। এতে করে ফুটপাতের দোকান গুলোতে সব শ্রেণী পেশার মানুষ লেবু কিনতে ভিড় জমাচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, শ্রীনগর বাজার ও এর আশপাশের রাস্তাঘাটে অনেকেই বিভিন্ন জাতের লেবু বিক্রি করছেন। এছাড়াও উপজেলার তিন দোকান, রাঢ়ীখাল, বালাশুর এলাকায় ছোট পিকআপে করে লেবু বিক্রি করতেও দেখা গেছে। ক্রেতাদের পছন্দ অনুযায়ী কুড়ি হিসেবে লেবু বেছে নিচ্ছেন। এ সময় ক্রেতা রাকিব বলেন, কিছুদিন আগেও প্রতি হালি লেবু ১০-১৫ টাকায় কিনতে হয়েছে। লকডাউনের প্রথম দিকে ৪০-৭০ টাকায় ১ হালি লেবু কিনার অভিজ্ঞতা রয়েছে তার।

মো. শফিক উদ্দিন বলেন, নিজের পছন্দমত গাড়ি থেকে সস্তায় লেবু কিনতে পেরে প্রায় দেড় কুড়ি লেবু নিয়েছেন তিনি। প্রতি কুড়ি লেবুর দাম ২০ টাকা। লেবু বিক্রেতা মো. সোহেল বলেন, এখন লেবুর আমদানি বেশী থাকায় সস্তায় বিক্রি করছেন। তিনি ঢাকার কাওরান বাজার থেকে প্রায় ১৫ হাজার পিস এলাচি লেবু এনেছেন এখানে। এছাড়াও সাভার এলাকায় বিভিন্ন বাগান থেকেও তিনি লেবু সংগ্রহ করে বিক্রি করেন তিনি। এখানে লেবুর চাহিদা থাকায় প্রতিদিনই তিনি প্রচুর লেবু বিক্রি করতে পারছেন। তিনি বলেন, সস্তায় লেবু কিনতে পেরে মানুষ খুশি।


  • 3
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button