মোংলায় বাড়ানো হয়েছে আরো এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ

0
155

মোংলা প্রতিনিধি: মোংলায় চলমান করোনা বিধি নিষেধ আরো এক সপ্তাহ বাড়ানো হয়েছে। এর আগে তিন দফায় দেয়া বিধি নিষেধের শেষ দিন ছিল বুধবার। বুধবার দুপুরে বাগেরহাট জেলা প্রশাসক মোঃ আজিজুর রহমান সংশ্লিষ্টদের সাথে বৈঠক শেষে চতুর্থ দফায় আরো এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ আরোপ করেছেন। চলমান করোনা পরিস্থিতির আশানুরুপ উন্নতি না হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। মোংলায় রোজা ঈদের পর থেকে হঠাৎ করে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় গত ৩০ মে থেকে কঠোর বিধি নিষেধ জারি করে প্রশাসন।

এদিকে কঠোর বিধি নিষেধের আওতায় বুধ ও বৃহস্পতিবার পৌর শহরের প্রধান কাঁচামাল ও মাংসের বাজার বন্ধ রাখার জন্য মঙ্গলবার ঘোষণা দেয় স্থানীয় প্রশাসন। তবে সরেজমিনে বুধবার সকালে বাজারে গিয়ে দেখা গেছে বিধি নিষেধ না মেনে কেউ কেউ কাঁচামালের দোকান খুলে রেখেছেন। তবে বন্ধ রয়েছে মাংসের দোকান। বিধি নিষেধের বালাই নেই মাছ বাজারে। সেখানে যেমন রয়েছে ভিড় ও গাদাগাদি, সেই সাথে মানা হচ্ছেনা স্বাস্থ্য বিধি। দুইদিনের নতুন বিধি নিষেধে শহরের প্রধান সড়ক ছাড়া বাকী সকল সংযোগ সড়ক বন্ধ করে দেয়া হলেও তা টপকে লোকজন স্বাভাবিক চলাচল করছেন, চলছে বিভিন্ন যানবাহনও। তবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নদী পারাপার বন্ধ রাখার ঘোষণা থাকলেও তা মানা হচ্ছেনা।

চলমান বিধি নিষেধে মোংলার করোনা পরিস্থিতি উন্নতির দিকে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জীবিতেষ বিশ্বাস। চলমান বিধি নিষেধ আরো এক সপ্তাহের জন্য বাড়ানোর সিদ্ধান্তটি সময়পোযী হয়েছে বলেও জানান তিনি। এতে করোনা সংক্রমণ রোধ করা সম্ভব হবে বলে মনে করেন তিনি।

বাগেরহাট জেলা প্রশাসক মোঃ আজিজুর রহমান বলেন, সংশ্লিষ্টদের সাথে বুধবার দুপুরে সার্বিক পরিস্থিতির আলাপ আলোচনা শেষে বিধি নিষেধ আরো এক সপ্তাহ বাড়ানো হয়েছে। এ বিধি নিষেধ প্রতিপালনে তিনি সকলের সহযোগীতা চেয়েছেন।

বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩০ জন করোনা পরীক্ষা করিয়েছেন। এরমধ্যে ১৪ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। বুধবার শনাক্তের হার প্রায় ৪৭ ভাগ। এর আগে মঙ্গলবার শনাক্তের হার ছিল প্রায় ৬৫ ভাগ।