ভারতীয় ভ্যারিয়েন্টের লক্ষণ মাথাব্যথা ও সর্দি

0
83

যুক্তরাজ্যে বর্তমানে কোভিড সংক্রমণের সাধারণ উপসর্গ মাথাব্যথা, গলা ব্যথা আর নাক দিয়ে সর্দি পড়া। জোয়ি কোভিড সিম্পটমস স্টাডির গবেষক অধ্যাপক টিম স্পেকটর বলেন, তরুণদের ক্ষেত্রে ডেল্টা বা ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়াটা ‘মারাত্মকভাবে সর্দি লাগার মতোই’ মনে হতে পারে।

যদিও তাদের খুব বেশি অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা নেই। তবে তারা সংক্রামক হতে পারে এবং অন্যদের ঝুঁকিতে ফেলতে পারে। কারো সন্দেহ হলেই অবশ্যই তার টেস্ট করানো উচিত বলে মনে করেন যুক্তরাজ্যের এই অধ্যাপক।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সেবা বিভাগ এনএইচএস-এর মতে সাধারণত কোভিডের যে উপসর্গ দেখা যায় তা হলো: কাশি, জ্বর, স্বাদ ও গন্ধ না পাওয়া। কিন্তু অধ্যাপক স্পেকটর বলছেন, এই উপসর্গগুলো এখন আর তেমন দেখা যাচ্ছে না।

জোয়ি টিম নিজেদের অ্যাপে কোভিড আক্রান্ত হাজার হাজার মানুষের উপসর্গ ভিত্তিক তথ্যের ভিত্তিতে এমনটা জানিয়েছে। এর প্রধান বলেন, মে মাসের শুরু থেকে অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে বেশি যে উপসর্গগুলো দেখা গেছে তা আগের মতো নয়।

এই পরিবর্তন ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণের সাথে যুক্ত। ডেল্টা ভ্যারিয়েন্ট প্রথম ভারতে শনাক্ত হয়েছিল এবং এরপর থেকে যুক্তরাজ্যে এখন ৯০% সংক্রমণের কারণ হয়ে দাঁড়িয়েছে এটি। জ্বরের উপসর্গ এখনও একই আছে। কিন্তু প্রথম ১০টির মধ্যে এখন গন্ধ না পাওয়ার উপসর্গটি আর নেই, বলেন অধ্যাপক স্পেকটর।

তিনি বলেন, এই ভ্যারিয়েন্টটি কিছুটা ভিন্নভাবে কাজ করছে। মানুষের মনে হতে পারে যে তারা হয়তো সাধারণ মৌসুমী ঠাণ্ডা লাগায় আক্রান্ত হয়েছে এবং এটা ভেবে তারা বাইরে বিভিন্ন পার্টিতে অংশ নিচ্ছেন। এভাবে তারা আরও অনেকের মাঝে এটি ছড়িয়ে দিচ্ছেন। এটি খুব বড় সমস্যার দিকে এগোচ্ছে।

অধ্যাপক স্পেকটর বলেন, আপনি যদি তরুণ হয়ে থাকেন তাহলে আপনার মৃদু উপসর্গ দেখা দেবে। মনে হতে পারে যে আপনার হয়তো বাজে ধরণের ঠাণ্ডা লেগেছে এবং আপনি হয়তো নেতিয়ে পড়ছেন। এক্ষেত্রে বাড়িতে থাকুন এবং টেস্ট করান।

একইভাবে যুক্তরাজ্যে যখন আলফা বা যুক্তরাজ্য ভ্যারিয়েন্টের আধিপত্য ছিল, তখন ১০ লাখ মানুষের উপর একটি রিয়্যাক্ট স্টাডি করেছিল ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন। সেখানে তারা কোভিডের সাথে সম্পর্কিত আরও অনেক উপসর্গ পেয়েছিলেন।

তখন শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, ক্ষুধামন্দা, মাথাব্যথা এবং পেশী ব্যাথার উপসর্গ পাওয়া যায়। যদিও বর্তমানে এই উপসর্গগুলোতে পরিবর্তন এসেছে।

করো যদি নিজের উপসর্গ নিয়ে সন্দেহ থাকে, তাহলে চিকিৎসকের স্মরণাপন্ন হওয়ার পরামর্শ দেন গবেষক অধ্যাপক স্পেকটর।

সূত্র বিবিসি বাংলা