সাংবাদিকদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তার নিয়ে উদ্বেগ

0
121

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতার নিয়ে উদ্বেগ জানিয়েছে সম্পাদক পরিষদ। গতকাল এক বিবৃতিতে পরিষদ এ উদ্বেগ প্রকাশ করেছে।সম্পাদক পরিষদ উদ্বেগের সঙ্গে সাম্প্রতিক সময়ে সাংবাদিক, কার্টুনিস্ট ও লেখকসহ বেশ কয়েকজনকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার পর্যবেক্ষণ করেছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, তাদের বিরুদ্ধে আনা অভিযোগগুলো তুচ্ছ কিংবা প্রমাণিত নয়। ভাবমূর্তি ক্ষুণ্ন, গুজব ছড়ানো ও সরকারের সমালোচনা করার মতো কারণ দেখিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে যেকোনো অভিযোগেই শেষ পর্যন্ত গ্রেফতার হতে হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, গণমাধ্যমের স্বাধীনতার ওপর এমন আঘাত ও সাংবাদিকদের গ্রেফতার শুধু এ ঐক্যের পথে বাধাই সৃষ্টি করবে। গণমাধ্যম ও সাধারণ নাগরিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের যথেচ্ছ ব্যবহারের নিন্দা প্রকাশ করে আইন বাতিলের দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ।

বিবৃতিতে আরো বলা হয়, সম্প্রতি ফটোসাংবাদিক কাজলকে হাতকড়া পরিয়ে আদালতে আনা হয়। সাম্প্রতিক সময়ে ডিজিটাল নিরাপত্তা আইনে যেসব গ্রেফতার হয়েছে তার পেছনে ছিল আইনপ্রণেতা, জেলা কর্তৃপক্ষ ও ক্ষমতায় থাকা ব্যক্তিদের সাধারণ সমালোচনা। আইনপ্রণেতারা সাধারণত সবসময় মুক্ত গণমাধ্যম ও চিন্তার স্বাধীনতার পক্ষে থাকেন। কিন্তু বাংলাদেশে একটি কার্যকর মানহানি আইন থাকা সত্ত্বেও সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হচ্ছে। এ থেকে বোঝা যায়, এর আসল উদ্দেশ্য বিচার পাওয়া নয়, বরং অভিযুক্তকে হেনস্তা করা ও হুমকি প্রদান।

মহামারী ও অর্থনৈতিক চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়তে সমগ্র জাতিকে এক হয়ে কাজ করার ওপর গুরুত্বারোপ করে সম্পাদক পরিষদ জানিয়েছে, দুর্নীতি ও অনিয়ম তুলে ধরে প্রশাসনের ব্যর্থতা চিহ্নিত করাই গণমাধ্যমের দায়িত্ব। সরকার যখন হাজার হাজার কোটি টাকা খরচ করছে মহামারী থামাতে, তখন সাংবাদিকদের এ দায়িত্ব আরো বেশি গুরুত্বপূর্ণ। সম্পাদক পরিষদ প্রথম থেকেই ডিজিটাল নিরাপত্তা আইনের বিরোধিতা করে আসছে। এটি গণমাধ্যমকে দমনের হাতিয়ার হিসেবে ব্যবহূত হবে—এমন আশঙ্কা সবসময়ই ছিল। সে আশঙ্কা এখন বাস্তবে পরিণত হয়েছে। সাম্প্রতিক সময়ে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারকে গণমাধ্যমের স্বাধীনতার ওপর সরাসরি হুমকি হিসেবে আখ্যায়িত করেছে সম্পাদক পরিষদ। সংগঠনটি অবিলম্বে আটক সব সাংবাদিকের মুক্তি ও তাদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহারের দাবি তুলেছে।