হোয়াটসঅ্যাপে ব্ল্যাকমেইলিং থেকে যেভাবে সাবধান হবেন

0
71

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধির সাথে সাথে প্রতারণাও বেড়েছে। চ্যাট থেকে শুরু করে অডিও-ভিডিও কলে ঘটছে একের পর এক জালিয়াতি।

হোয়াটসঅ্যাপে ভিডিও কলের সময় প্রতারকরা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বা ভিডিও নিয়ে ব্ল্যাকমেইল করতে শুরু করেছে। এসব প্রতারণা থেকে কিছু কৌশল অবলম্বন করে নিরাপদ থাকা যায়।

সন্দেহজনক নম্বরের কল থেকে সতর্ক থাকা
অপরিচিত বা সন্দেহজনক কোনো নম্বর থেকে ভিডিও কল আসলে তা রিসিভ করবেন না। প্রয়োজনে নম্বরটি ব্লক করে দিন।

ব্যক্তিগত তথ্য দেবেন না
যদি অপরিচিত কেউ ফোন করে বা চ্যাট করে হোয়াটসঅ্যাপে আপনার সাথে যোগাযোগ করে, তাহলে তার সঙ্গে কথা বলার সময় অবশ্যই বিচক্ষণ থাকতে হবে। অপরিচিত কাউকে ব্যক্তিগত তথ্য এবং ব্যাংকের বিবরণ দেবেন না। প্রতারকরা আপনার বিশ্বাস অর্জনের জন্য নিজেকে সরকারি কর্মকর্তা বা ব্যাংকের কর্মচারী বলে পরিচয় দেবে। কোনোভাবেই তাদের কথা বিশ্বাস করবেন না।

বন্ধুত্ব করতে চাইলে এড়িয়ে চলুন
অনেক সময় অপরিচিত নম্বর থেকে ফোন করে আপনার সঙ্গে বন্ধুত্ব করতে চাইবে। অপরিচিত কারো সঙ্গে বন্ধুত্ব করার আগে অনেকবার ভাবুন। বেশিরভাগ সময় সুন্দরী মেয়েদের এমনটি করতে দেখা যায়। বন্ধুত্ব করার পর ভিডিও কলে আপত্তিকর অবস্থায় দেখতে চায়। আর সেই ফাঁদে পা দেবেন না। তারা আপনার ভিডিও কলের স্ক্রিনশট নিয়ে ব্ল্যাকমেইল করে মোটা অঙ্কের টাকা দাবি করবে। এ ধরনের জালিয়াতি থেকে সচেতন হোন।