বিশ্বের ৬০ শতাংশের বেশি মানুষ সমাজমাধ্যমে সক্রিয়, বলছে গবেষণা

0
127

গোটা পৃথিবীর জনসংখ্যার প্রায় ৫০০ কোটি মানুষ সমাজমাধ্যম ব্যবহার করেন। ডিজিটাল উপদেষ্টা সংস্থা ‘কেপিয়োস’ তাদের সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে সাম্প্রতিক একটি সমীক্ষার ফলাফল তুলে ধরেছে। সেখানে বলা হয়েছে, সমাজমাধ্যম ব্যবহারকারীদের এই পরিসংখ্যান গত বছরের তুলনায় ৩.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুধু তা-ই নয়, বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫১৯ কোটি ছুঁয়েছে। যা বিশ্বের জনসংখ্যার ৬৪.৫ শতাংশ। তবে কোনও কোনও অঞ্চলের মধ্যে কিন্তু বেশ বৈসাদৃশ্যও নজরে পড়েছে।

যেমন পূর্ব ও মধ্য আফ্রিকায় ১১ জনের মধ্যে মাত্র এক জন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন। বিশ্বের অন্যান্য জনবহুল দেশগুলির মধ্যে প্রতিবেশী দেশ ভারত অন্যতম, সেখানে এই পরিসংখ্যান গড়ে তিন জনের মধ্যে এক জন। সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় ব্যয়ের পরিমাণও প্রতি দিন দু’মিনিট থেকে বেড়ে ২ ঘণ্টা ২৬ মিনিট হয়েছে। এ ক্ষেত্রে ব্রাজিলের নাগরিকরা অনেকটাই এগিয়ে রয়েছেন। তাঁরা প্রতি দিন গড়ে ৩ ঘণ্টা ৪৯ মিনিট সময় ব্যয় করে সামাজিক যোগাযোগ মাধ্যমে। উল্টো দিকে জাপানে বসবাসকারীরা এক ঘণ্টারও কম সময় ব্যয় করেন।

এদিকে বাংলাদেশে জনসংখ্যার প্রায় ২৫ শতাংশ মানুষ ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্য ব্যবহার করে।

গড়ে সাতটি প্ল্যাটফর্ম একসঙ্গে ব্যবহারকার করেন এমন মানুষও নেহাত কম নয়। এর মধ্যে, মেটা, হোয়াট্‌সঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেসবুক-সহ আরও তিনটি অ্যাপ রয়েছে। আবার চিনেরও এমন তিনটি অ্যাপ রয়েছে যেখানে, ব্যবহারকারীরা বেশি সময় ব্যয় করেন। উই চ্যাট, টিকটক এবং ডুইন। এ ছাড়া আছে টুইটার, মেসেঞ্জার এবং টেলিগ্রামের মতো শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও সক্রিয় তাঁরা।

সূত্র: আনন্দবাজার