২১ নাবিক দেশে ফিরবেন জাহাজে, ২ জন বিমানে

0
37

সোমালিয়ান জলদস্যুদের কবল থেকে মুক্ত হওয়ার পর জাহাজ এমভি আবদুল্লাহর ২১ নাবিক ওই জাহাজে করেই দেশে ফিরবেন। এছাড়া ২ নাবিক এডেন উপসাগর হয়ে ওমান উপকূলের সামনে দিয়ে সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছে বিমানযোগে দেশে ফিরবেন।

নাবিকদের নিজ নিজ ইচ্ছায় এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে জাহাজের মালিকপক্ষ কেএসআরমের মালিকানাধীন এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম।

বুধবার (১৭ এপ্রিল) দুপুরে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, নাবিকেরা তাদের ইচ্ছের কথা জানিয়েছেন। জাহাজটি আরব আমিরাতে পৌঁছার পরপরই দুই জন নাবিক বাই এয়ারে বাংলাদেশে আসবেন। ২১ নাবিক জানিয়েছেন তারা ওই জাহাজে করে বাংলাদেশে ফিরবেন প্রায় এক মাস পর। তারা এখনো চাইলে বাই এয়ারে আসতে পারেন। যদি তারা আমাদের সিদ্ধান্ত দেন।

দীর্ঘ ৩১ দিন জিম্মি থাকার পর গত শনিবার জাহাজটি মুক্তি পায়। এরপর সোমালিয়ার ডেরা থেকে আরব আমিরাতের উদ্দেশ্যে রওনা হয় জাহাজটি।

মেরিন ট্রাফিক তাদের ওয়েবসাইটে জানিয়েছে, জাহাজটি আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছাবে ২০ এপ্রিল রাত ১০টায়। কিন্তু জাহাজ কর্তৃপক্ষ জানিয়েছেন, ২২ এপ্রিল জাহাজটি আরব আমিরাতে ভিড়বে। কারণ জাহাজটির গতি অনেক কম।

এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম বলেন, সোমালিয়ার উপকূল থেকে ৩৮৬ নটিক্যাল মাইল দূরত্ব অতিক্রম করে আরব সাগরের নিরাপদ এলাকার কাছাকাছি পৌঁছেছে জলদস্যুদের কবল থেকে মুক্ত হওয়া জাহাজ এমভি আবদুল্লাহ। অতি ঝুঁকিপূর্ণ এলাকা পার হতে আরও ৬৫-৭০ নটিক্যাল মাইল পথ পাড়ি দিতে হবে। ওই পথ পাড়ি দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুটি যুদ্ধজাহাজ নিরাপত্তা দিচ্ছে।

জাহাজটির ক্যাপ্টেন মোহাম্মদ আবদুর রশিদের পাঠানো প্রতিবেদন অনুযায়ী স্থানীয় সময় সকাল ৭টায় জাহাজটির অবস্থান ছিল অক্ষাংশ: ০৯-৩৭.১০ উত্তর / দ্রাঘিমাংশ: ০৫৫-৫০.৮০ পূর্ব এবং সোমালিয়া উপকূল থেকে ২৯৪.৯ নটিক্যাল মাইল দূরে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর ২টা পর্যন্ত জাহাজটি সেখান থেকে আরও ৯০ নটিক্যাল মাইল দূরত্ব অতিক্রম করেছে। অতি ঝুঁকিপূর্ণ এলাকা অতিক্রম না করা পর্যন্ত ইইউ নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলো নিরাপত্তা দেবে বলে ধারণা করা হচ্ছে। যেহেতু জাহাজটি ধীরে চলছে, তাই সেটি দুবাইয়ের আল হারামাইন বন্দরে পৌঁছতে ২২ এপ্রিল পর্যন্ত সময় লাগতে পারে।

ভিডিও বার্তায় জাহাজের মাস্টার আব্দুর রশিদ জানিয়েছেন, জাহাজটিতে ৩১ দিন ধরে থেকে অনেকটা নোংরা করে ফেলেছে জলদস্যুরা। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে জাহাজের অবস্থা এমন করেছে যে জাহাজের ভেতরের চেহারাই পাল্টে গেছে। এমভি আবদুল্লাহর নাবিকরা সেই জাহাজ চলন্ত অবস্থায় পরিষ্কার-পরিচ্ছন্ন করছেন।

তিনি জানান, নাবিকদের স্বাস্থ্য ও মানসিক অবস্থা ভালো রয়েছে। জাহাজটিতে সংযুক্ত আরব আমিরাতের বন্দরে যাত্রা সম্পন্ন করার জন্য পর্যাপ্ত জ্বালানি তেল, পানি ও খাদ্য মজুদ রয়েছে। দেশে নিরাপদে পৌঁছার জন্য তিনি সবার কাছে দোয়াও চেয়েছেন।

গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে সোমালিয়ার দস্যুরা ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ জাহাজটি জিম্মি করে। দেশটির উপকূল থেকে ৫৭৬ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগর থেকে জাহাজটি ছিনতাই করা হয়। ছিনতাইয়ের ৯ দিনের মাথায় দস্যুরা প্রথম মালিকপক্ষের কাছে মুক্তিপণের দাবি জানায়। এরপর শুরু হয় দর-কষাকষি।

পরে ৫ মিলিয়ন ডলারের বিনিময়ে ৩১ দিন পর, অর্থাৎ ৩২ দিনের জিম্মিদশা থেকে গত শনিবার দিবাগত রাতে জাহাজটি মুক্ত হয়। মুক্তি পাওয়ার পর জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের আল হারমিয়া বন্দরের উদ্দেশে রওনা দেয়।