সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বাংলাদেশ: অর্থমন্ত্রী

0
54

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বাংলাদেশ।

তিনি বলেন, উই আর কামিং ব্যাক অন ট্র্যাক। আমাদের কারণীয়গুলো কার্যকর করা যাচ্ছে। এগুলো ধীরে ধীরে রেসপন্ড করবে, রাতারাতি নয়।

মঙ্গলবার (১৬ এপ্রিল) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ওয়ার্ল্ড ব্যাংক আইএমএফের বসন্তকালীন বৈঠকে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) আউটলুকে এক পূর্বাভাসে বলা হয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশের মুল্যস্ফীতি খানিকটা কমবে। আর মোট দেশজ সম্পদ বা জিডিপি প্রবৃদ্ধি হবে ছয় শতাংশ। একই সঙ্গে আইএমএফ জানায়, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের শক্ত উদ্যোগে মূল্যস্ফীতি কমতে শুরু করেছে।

এ ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি কমায় সাধারণ মানুষের মধ্যে স্বস্তি ফিরতে শুরু করেছে।

তিনি আরও বলেন, আইএমএফের এমন পূর্বাভাসে চিন্তার কিছু নেই। অর্থনৈতিক সংস্কারে সরকারের নেওয়া উদ্যোগগুলো কাজে লাগছে। মানুষের মধ্যে ধীরে ধীরে স্বস্তি ফিরছে। তবে যারা নেতিবাচক দৃষ্টিতে দেখে, তারা খুশি না।

এদিকে, আইএমএফ বলছে, চলতি অর্থবছরের বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হবে ছয় শতাংশ। যদিও সরকারের লক্ষ্যমাত্রা সাড়ে সাত শতাংশ।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশ। উই আর কামিং ব্যাক অন ট্র্যাক। আমাদের কারণীয়গুলো কার্যকর করা যাচ্ছে। এগুলো ধীরে ধীরে রেসপন্ড করবে, রাতারাতি নয়।

টার্গেট প্রবৃদ্ধির বিষয়ে তিনি বলেন, বতর্মানে ভালো অবস্থায় আছে। আর এক সঙ্গে তো আর টার্গেট পূরণ হয় না।

তিনি আরও বলেন, ব্যাংকিং খাতে অনিয়ম দুর্নীতি ও অব্যবস্থাপনা পুরো অর্থনীতিকে গ্রাস করছে তা দূর করা জরুরি। আর এই অর্থনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমেই গড়ে উঠবে নতুন নতুন শিল্প কলকারখানা বাড়বে কর্মসংস্থান।