‘দক্ষিণ আফ্রিকার মাটিতে এই জয় আমাদের আরো চাঙ্গা করবে’

0
108

দক্ষিণ আফ্রিকার মাটিতে ইতিহাস গড়ে প্রথম জয় ছিনিয়ে নিয়েছে তামিম বাহিনী। স্মরণীয় এই জয়ই ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে বাংলাদেশের ক্রিকেটকে আরো চাঙ্গা করবে বলে মনে করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে শুক্রবার স্বাগতিক দলকে ৩৮ রানে হারিয়েছে বাংলাদেশ। যার মাধ্যমে দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ফরম্যাটে জয়হীন থাকার বন্ধ্যাত্ব ঘুঁচল টাইগারদের। দক্ষিণ আফ্রিকার মাটিতে এই জয় বাংলাদেশ দলের আত্মবিশ্বাসটা নিঃসন্দেহে অনেকখানি বাড়িয়ে দিয়েছে।

এ নিয়ে নান্নু শনিবার বলেন, ‘দল ভালো খেললে নির্বাচক প্যানেলও আত্মবিশ্বাস পায়। গত দুই বছরে আমরা অনেক ওয়ানডে সিরিজ জিতেছি। আমাদের ওয়ানডে দল এখন দারুণভাবে ভারসাম্যপূর্ণ। কিন্তু আমাদের টি-টোয়েন্টি দল তেমন নয়। আমরা সম্প্রতি নিউজিল্যান্ডের মাটিতে একটি টেস্টও জিতেছি।’

জাতীয় দলের প্রধান নির্বাচক আরও বলেন, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই জয় অবশ্যই আমাদের ক্রিকেটকে চাঙ্গা করবে। আমরা টি-টোয়েন্টি ফরম্যাটে ভালো দল হবার প্রক্রিয়ায় আছি। অন্যান্য ফরম্যাটেও ভালো কিছু হবে।’ এদিকে, ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে সাকিব আল হাসানের দুর্দান্ত ৬৪ বলে ৭৭ রানের উপর নির্ভর করে দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ ৭ উইকেটে ৩১৪ রানের বড় স্কোর পায় টাইগাররা। সাকিব ছারাও ওপেনার লিটন দাস এবং তরুণ ব্যাটার ইয়াসির আলী পঞ্চাশ রানের দু’টি কার্যকর ইনিংস খেলেন।

যদিও এটি ছিল মাত্র চতুর্থ ম্যাচ খেলা ইয়াসিরের প্রথম ওয়ানডে অর্ধশতক। মাত্র ৪৩ বলে পঞ্চাশ স্পর্শ করেছিলেন চট্টগ্রামের এই ডানহাতি ব্যাটার। অন্যদিকে, ওয়ানডে ক্রিকেটে পঞ্চম এবং টানা তৃতীয় হাফ-সেঞ্চুরি পূরণ করেন লিটন।

এর আগে লিটন ও তামিম ইকবালের ধৈর্য্যশীল ওপেনিং জুটি বাংলাদেশকে ৯৫ রানের সূচনা এনে দেয়। যদিও রানের গতি ছিল মন্থর। তবে উইকেটে টিকে থাকাতেই বাংলাদেশের বড় স্কোরের পথ সহজ হয়। নিজেদের কন্ডিশনের সুবিধা নিয়ে প্রথম ১০ ওভারেই বল হাতে জ্বলে ওঠার ভালো সুযোগ ছিল দক্ষিণ আফ্রিকার বোলারদের। কিন্তু লিটন-তামিমের অসাধারণ ব্যাটিংই দক্ষিণ আফ্রিকার বোলারদের লক্ষ্য পূরণে ভেস্তে যায়।

উদ্বোধনী জুটির দেখানো পথে হেঁটে পরের দিকে সাকিব এবং ইয়াসির মাত্র ৮১ বলে ১১৫ রান যোগ করে দক্ষিণ আফ্রিকাকে লড়াই থেকে ছিটকে দেন। পরবর্তীতে ৪৮ দশমিক ৩ ওভারে দক্ষিণ আফ্রিকাকে ২৭৬ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ।

প্রধান নির্বাচক জানান, এই জয় আন্ডারডগ হিসেবে সিরিজ শুরু করা টাইগারদের আরও সাহস যোগাবে।

মিনহাজুল আবেদিন বলেন, ‘দক্ষিণ আফ্রিকার কন্ডিশন আমাদের জন্য যথেষ্ট চ্যালেঞ্জিং। আমরা আন্ডারডগ হিসাবে শুরু করেছি। এই পারফরমেন্স আমাদের ভবিষ্যতে আরও ভালো খেলার সাহস দিবে। পুরো দলের প্রচেষ্টা ছিলো দুর্দান্ত।’

দল যখন খারাপ করে প্রধান নির্বাচক হিসাবে তার সমালোচনা করা হয়। নান্নু বলেন, ‘ব্যক্তি হিসেবে কারো সমালোচনা করা আমার কাজ নয়। এখানে টিম ম্যানেজমেন্ট, সিলেকশন প্যানেল- সবাই মিলে দল গঠন করে। সব কিছুই করা হয় সমন্বিতভাবেই। ব্যক্তিগতভাবে কিছুই করা হয় না।’