ভালো আম চিনবেন যেভাবে!

0
90

আম ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। সুন্দর পাকা আম যেমন মজাদার, ঠিক তেমনই ভালো পাকা না হলে আম খেয়ে আর মজা লাগে না। গরমকালে আমের মিষ্টি স্বাদ ও গন্ধে অতুলনীয়। শুধু ভালো স্বাদের জন্য নয় বরং আমের এই সময়টা যেন একটা উৎসব। মজার আম ভিটামিন ও মিনারেলে ভরপুর। এ জন্যই আমকে বলা হয় ফলের রাজা। তবে ফলের রাজাকে চিনে নেওয়া অতটা সহজ নয়। রয়েছে বেশকিছু পদ্ধতি।

আপনাদের জ্ঞাতার্থে জানিয়ে রাখি শুধুমাত্র বাংলাতেই গোলাপভোগ, ল্যাংরা, হাড়িভাঙ্গা, হিমসাগর, আম্রপালি, বারোমাসি, জগন্নাথভোগ, কাঁচামিঠে, বৌসোহাগী, রাণী, আশ্বিনা, তোতাপুরী, মধু কুলকুলি, অরুণা, সুবর্ণরেখা, নীলাম্বরী, কালাভোগ, গোলাপখাস, ত্রিফলা, লতানে বোম্বাই, চৌষা, মোমফলি, নাগ ফজলি ইত্যাদি নানা ধরনের আম পাওয়া যায়। এবার বলা যাক এদের চিনবেন কীভাবে?

আমের জাত চেনায় তার গন্ধ। ভাল আম চিনতে নিজের ঘ্রাণশক্তির উপর ভরসা রাখুন। তবে আমের প্রকারভেদে বদলে যায় গন্ধ। গাছপাকা আমের গায়ে মিষ্টি গন্ধ থাকবে। নাকের কাছে আম নিয়ে গন্ধ পরখ করে নিতে হবে। কথায় বলে আমের বোঁটার কাছের অংশ থেকে যদি মিষ্টি সুগন্ধ বেরোয়, তবে সেই আম নাকি সুস্বাদু। এছাড়া জানতে হবে কোন আম কখন পরিপক্ব হয়।

আম কেনার আগে তা একবার আঙুল দিয়ে টিপে দেখতে হবে। যদি তা আঙুলের চাপে গর্ত হয়ে যায়, তবে সেই আম একদম কিনবেন না। আম থেকে যদি তীব্র ঝাঁঝালো বা টক গন্ধ বের হয় তবে সেই আম কেনা থেকে বিরত থাকুন।

বেশি চকচকে দেখায় এমন আম কখনই কেনা যাবে না প্রথমে দর্শনধারী তারপর গুণবিচারী। আমের ক্ষেত্রে কিন্তু এটা সত্যি। আমের ক্ষেত্রে এর চেহারা দেখে নির্বাচন করা দোষের কিছু নয়। দেখতে যদি সুন্দর হয় তবে সেটি ভালো আমের তালিকায় অনেকটা এগিয়ে থাকবে। দাগমুক্ত এবং এবড়ো-থেবড়ো নয় এমন আম কিনুন। যে আমের খোসা কুঁচকে গেছে সেটি কিনবেন না। ভালো আমের ক্ষেত্রে রং ততটা গুরুত্বপূর্ণ নয়। সবুজ, হলুদ, লাল, সোনালি, কমলা যেকোনো রঙের আম কিনতে পারেন।

অনেকেই বাজারে গিয়ে একটু কম দামে দাগযুক্ত আম কেনেন। তবে সেটা একদম করবেন না। পুরুষ্ট, দাগহীন আম কেনাই শ্রেয়।

অনেক অসাধু ব্যবসায়ী কার্ডাইড দিয়ে আম পাকান। গাছ পাকা আম এবং কার্বাইড দিয়ে পাকানো আম চিনতে, ব্যক্তিগত অভিজ্ঞতা ব্যবহার করতে হবে৷ নাহলে, ই-কমার্স সুপারমার্কেট থেকে আম নেওয়া ভাল৷ ফলের চেহারা হবে উজ্জ্বল ও আকর্ষণীয়। কেমিক্যাল দিয়ে পাকানো আমের সব দিকটাই সমানভাবে পাকবে; কিন্তু গাছ পাকা ফলের সব দিক কখনই সমানভাবে পাকে না। রাসায়নিক দিয়ে পাকানো ফলে স্বাভাবিক পাকা ফলের মতো মিষ্টি গন্ধ থাকে না।

প্রাকৃতিকভাবে পাকা ফলের চামড়ার ওপর এক ফোঁটা আয়োডিন দিলে তা গাঢ় নীল অথবা কালো বর্ণের হয়ে যাবে। কিন্তু কেমিক্যাল দ্বারা পাকানো ফলে আয়োডিনের রঙ অপরিবর্তিত থাকে।

ফলের মৌসুমের আগে ফল কিনবেন না। কারণ সময়ের আগে প্রাপ্ত ফলগুলো কেমিক্যাল দিয়ে পাকানো হয়ে থাকে। খাওয়ার আগে পানিতে দুই মিনিট ভিজিয়ে রাখবেন। তার পর ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে খাবেন।

আস্ত ফল সরাসরি খাবেন না। বাজার থেকে আম এনে খাওয়ার আগে অন্তত ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ধুয়ে নিন। এবার খোসা ছাড়িয়ে উপভোগ করুন মজার ও পুষ্টিকর প্রিয় ফল।