অর্থনীতি

পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত


আগের দুই দিনের টানা উত্থান ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবারও (১০ জুন) উত্থান হয়েছে পুঁজিবাজারে। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে লেনদেনে অংশ বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে আগের দিন ২৭ শত কোটি টাকার লেনদেন হলেও আজ সামান্য কমে সাড়ে ২৬ শত কোটি টাকার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ২ হাজার ৬৬৭ কোটি ৯১ লাখ টাকা টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩২ কোটি ৬৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৭০০ কোটি ৫৫ লাখ টাকার।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১.৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৬.৬৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.২৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২.৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৯৯.৪৮ পয়েন্টে এবং ২ হাজার ২০৫.০৯ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৯টির বা ৫৬.৯৪ শতাংশের, শেয়ার দর কমেছে ১৪৯টির বা ৪০.৬০ শতাংশের এবং ৯টির বা ২.৪৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুাঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৯.৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৮৫.৩৩ পয়েন্টে। সিএসইতে আজ ৩১৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৫টির দর বেড়েছে, কমেছে ১২০টির আর ২৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১৪ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


এই বিভাগের আরও খবর পড়ুন