শ্রীনগরে আগাম লাউ চাষে লাভবান কৃষক

0
149

আরিফুল ইসলাম শ্যামল: শ্রীনগরে আগাম লাউয়ে ভাগ্যের চাকা খুলছে মো. কাজল মিয়া নামে এক কৃষকের। কুইসার হাইব্রিজ জাতের লম্বা আকৃতির এসব লাউ চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন তিনি। আগাম লাউসহ বিভিন্ন প্রকার শাক সবজির চাষাবাদ করা হচ্ছে তার জমিতে। দৈনিক প্রায় শতাধিক লাউ বিক্রি করা হচ্ছে। লাউয়ের আকার অনুযায়ী প্রতিটি লাউ বিক্রি করা হচ্ছে ৩০ থেকে ৮০ টাকা পর্যন্ত।

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার সদর ইউনিয়নের হরপাড়ার কৃষক কাজল মিয়াকে দেখা গেছে বিষমুক্ত তাজা সতেজ এসব লাউ ও শাক-সবজি বিক্রি করেই ব্যস্ত সময় কাটে তার। দৈনিক ৩ থেকে ৪ হাজার টাকার আগাম লাউ বিক্রি করছেন তিনি।

জানা গেছে, কৃষক কাজল মিয়া প্রায় দেড়যুগ ধরে বিভিন্ন শাক সবজির চাষাবাদ করছেন। শ্রীনগর ছনবাড়ি এলাকার হরপাড়ায় বিভিন্ন কৃষি জমি এগ্রিমেন্ট নিয়ে সারা বছরই আগাম লাউ, কুমড়া, ঝালি কুমড়া, ঢেরশ, কহি, ঝিঙ্গা, উন্নত জাতের ডাটা, সবুজ শাক পূই শাক, লাল শাকসহ নানা জাতের শাক-সবজির চাষ করেন। লক্ষ্য করা গেছে, প্রতিদিন বিকালে জমি থেকে তাজা এসব শাক সবজি তুলে ভ্যান গাড়িতে করে বিক্রি করতে নিয়ে আসছেন শ্রীনগর ডাকবাংলা মার্কেটের সামনে। অন্যান্য হাটবাজরের তুলনায় কম দাম হওয়ায় অল্প সময়ের মধ্যেই এসব শাক-সবজি বিক্রি হয়ে যাচ্ছে।

অভিজ্ঞ কৃষক মো. কাজল মিয়া বলেন, দীর্ঘদিন ধরে আগাম বিভিন্ন জাতের শাক-সবজির চাষ করছেন। তার জমিতে ব্যাপক লাউয়ের আবাদ হয়েছে। এই পর্যন্ত ৫০ হাজার টাকার আগাম লাউ বিক্রি করেছেন। ২ লাখ টাকার লাউ বিক্রির টার্গেট করছেন তিনি। তবে টানা বৃষ্টির পানির ঢলের কারণে আবাদি সবজি জমির ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন তিনি। এর আগে অতি খড়ার কারণে জমিতে শাক-সবজির ফলন অনেকাংশে কম হয়েছে। বছরে শাক-সবজি বিক্রি করে কয়েক লাখ টাকা আয় হয় জানান তিনি।