আরও ৯ জোড়া ট্রেন চালু হচ্ছে

0
112
ফাইল ছবি

স্বাস্থ্যবিধি মেনে চলতি মাসের ৯ তারিখ থেকে আরও ৯ জোড়া আন্তঃনগর এবং ১০ জোড়া মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। রোববার রেলওয়ের উপ-পরিচালক (অপারেশন/সিডব্লিউসিএস) রেজাউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জনগণের চাহিদার পরিপ্রেক্ষিতে বুধবার এই ট্রেনগুলো চালু হবে। তবে আগের সব বিধিনিষেধ বহাল রেখে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার সঙ্গে সামাজিক দূরত্ব নিশ্চিত করা হবে।

আন্তনগর ট্রেনগুলোর মধ্যে– ঢাকা-তারাকান্দি রুটে অগ্নিবীণা এক্সপ্রেস, ঢাকা-সিলেট রুটে জয়ন্তিকা/উপবন এক্সপ্রেস, চট্টগ্রাম-সিলেট রুটে পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, ঢাকা-চট্টগ্রাম রুটে সোনার বাংলা এক্সপ্রেস, রাজশাহী-চিলাহাটি রুটে বরেন্দ্র এক্সপ্রেস, খুলনা-চিলাহাটি রুটে সীমান্ত এক্সপ্রেস, ঢাকা-কুড়িগ্রাম রুটে কুড়িগ্রাম এক্সপ্রেস, পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম-রাজশাহী রুটে বাংলাবান্ধা এক্সপ্রেস এবং বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম-ঢাকা রুটে পঞ্চগড় এক্সপ্রেস।

মেইল ও কমিউটার ট্রেনগুলো হলো ঢাকা-চট্টগ্রাম রুটে ঢাকা/চট্টগ্রাম মেইল, ঢাকা-সিলেট রুটে সুরমা মেইল, ঢাকা-আখাউড়া রুটে তিতাস কমিউটার, ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে দেওয়ানগঞ্জ কমিউটার, চট্টগ্রাম-বঙ্গবন্ধু সেতু পূর্ব রুটে ময়মনসিংহ এক্সপ্রেস, ঢাকা-মোহনগঞ্জ রুটে মহুয়া কমিউটার, রাজবাড়ী-ভাঙ্গা রুটে রাজবাড়ী এক্সপ্রেস, লালমনিরহাট-বিরল রুটে বিরল কমিউটার, লালমনিরহাট-সান্তাহার রুটে বগুড়া কমিউটার এবং বোনারপাড়া-সান্তাহার রুটে কলেজ ট্রেন।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে গত ৫ এপ্রিল সরকার বিধিনিষেধ আরোপ করলে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে ২৪ মে থেকে সারাদেশে ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন, ৯টি মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন চলাচলের অনুমতি দেওয়া হয়।