গোপালপুরে প্রাণী সম্পদ প্রদর্শনী মেলা সমাপ্ত

0
94

মো. নুর আলম গোপালপুর টাঙ্গাইল প্রতিনিধি: প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় প্রাণী সম্পদের প্রদর্শনী মেলার সমাপ্ত হয়েছে। গতকাল শনিবার বেলা সাড়ে ১১ টায় উপজেলা বিআরডিবি মাঠ প্রাঙ্গণে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর অর্থায়নে মেলার উদ্বোধন করা হয়।

টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য ছোট মনির প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ পারভেজ মল্লিক।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার, ভাইস চেয়ারম্যান মীর রেজাউল হক।

স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোঃ আবু হানিফ।

এসময় বক্তরা বলেন, দুধ বা দুগ্ধজাত পণ্য সব বয়সী মানুষের জন্য স্বাস্থ্যকর খাদ্য হিসেবে স্বীকৃতি হওয়া সত্বেও নিয়মিত দুধ পানে জনসাধারণের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। দুধে মানবদেহের জন্য প্রয়োজনীয় প্রচুর পরিমাণে শোষণ যোগ্য ক্যালসিয়াম এবং আমিশ শর্করা ভিটামিন খনিজসহ অন্যান্য পুষ্টির পাদান রয়েছে।  দুধ ও দুগ্ধজাত নিরাপদ গোষ্ঠীর মূল উৎস হিসেবে দুধের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে চাহিদা পূরণ ও স্বয়ংসম্পূর্ণতা অর্জন গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি এবং দৈনন্দিন খাদ্য তালিকায় দুধকে নিয়মিতকরণের লক্ষ্যে প্রাণিসম্পদ অধিদপ্তর পরামর্শ দিয়ে যাচ্ছে ডেইলি খামারিদের।

এসময় মেলায় ৩০টি স্টল প্রদর্শনীতে অংশ গ্রহণ করে। পরে ১ম ও ২য় স্টলদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।