পরবর্তী প্রজন্মের জন্য পৃথিবীকে বাঁচাতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

0
77
ফাইল ছবি।

পরবর্তী প্রজন্মের জন্য আমাদের এই পৃথিবীকে বাঁচাতে হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার (২ জুন) বিকেল ৪টায় ফরেন সার্ভিস একাডেমিতে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেছেন। যৌথ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ–২৬) সভাপতি ও ব্রিটিশ এমপি অলোক শর্মা।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমরা সৌভাগ্যবান আমাদের দেশে কপ সভাপতি ও ব্রিটিশ এমপি অলোক শর্মা এসেছেন। কিছুদিন আগে জন ক্যারিও এসেছিলেন। অলোক শর্মার সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তিনি বৃহস্পতিবার সুন্দরবন পরিদর্শনে যাবেন। আমরা সুন্দরবনকে রক্ষা ও সংরক্ষণ করতে চাই।

তিনি বলেন, আলোক শর্মা যে বিষয়গুলো উত্থাপন করেছেন সেগুলো আমাদেরও হৃদয়ের কথা। এর মধ্যে এক নম্বর বিষয় হচ্ছে এই পৃথিবীকে আমাদের পরবর্তী প্রজন্মের জন্য বাঁচাতে হবে। আমাদের এই পৃথিবীকে অবশ্যই নিরাপদ রাখতে হবে। মানুষ ও পৃথিবীকে আমাদের রক্ষা করতে হবে এবং আমরা এটা করতে সক্ষম বলে বিশ্বাস করি। কারণ আমাদের একে অপরের সঙ্গে শক্তিশালী অংশীদারত্ব রয়েছে। আমাদের উদ্দেশ্য বৈশ্বিক তাপমাত্রা যেন দীর্ঘমেয়াদে আর বাড়ে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা নবায়নযোগ্য জ্বালানি বাড়াতে চাই। এজন্য আমরা প্রযুক্তিগত সুবিধা স্থানান্তর করতে চাই। ক্যাপাসিটি বিল্ডিংয়ের ক্ষেত্রে আমরা সাহায্য চাই। দেশের জনগণের উন্নয়নের জন্য আমরা একসঙ্গে কাজ করতে চাই। ’

তিনি বলেন, সম্প্রতি আপনারা দেখেছেন ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে উপকূলীয় অঞ্চলের বেড়িবাঁধ ভেঙে যায়, এটা আমাদের দায়িত্ব, উপকূলীয় বেড়িবাঁধকে আরো উঁচু ও প্রশস্ত করা। এসব বেড়িবাঁধে প্রয়োজনে আমরা গাছ ও সোলার প্যানেল লাগাবো। তাহলে পরবর্তীসময়ে মানুষের আর দুর্গতি হবে না। মানুষের ফসল নষ্ট হবে না।

এসময় অলোক শর্মা বলেন, সকালেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা হয়েছে। জলবায়ু পরিবর্তন ইস্যুতে আমরা কীভাবে একসঙ্গে কাজ করতে পারি এ বিষয়গুলো গুরুত্বের সঙ্গে আলোচনা হয়েছে।