পুঠিয়ায় আমের হাটে উপেক্ষিত স্বাস্থ্য বিধি, মাস্ক পরতে অনীহা

0
96

পুঠিয়া প্রতিনিধিঃ রাজশাহীর পুঠিয়ায় স্বাস্থ্য বিধি মেনে চলছে না সাধারণ মানুষ। এমনকি ঝুকি এবং সংক্রমণ ঠেকাতে মাক্স পরতেও মানুষের মধ্যে অনিহা দেখা গেছে। সরকারি বেসরকারি অফিস গুলোতে মাক্স ব্যাবহার করলেও ব্যাবহারে অনিহা সাধারণ মানুষের মধ্যে। অনেক সময় প্রকৃত স্বাস্থ্য ঝুঁকির জন্য নয় মাক্স ব্যাবহার করছে রাস্তা ঘাটে জরিমানা ভয় ও বিধিনিষেধ এর কারনে।

সরেজমিন ঘুরে দেখা যায় হাট ঘাট বাজার গুলোতে স্বাস্থ্য বিধির কোনো বালাই নেই। সরকারের পক্ষ থেকে প্রচারণা চালানো মাক্স বিতরণ করার পরেও তা মানছে না মানুষ। বিশেষ করে বানেস্বর হাটে স্বাস্থ্য বিধির বালাই নেই। সেখানে মাঝে মাঝে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা অর্থদণ্ড করলেও তোয়াক্কা করছে না মানুষ। পুলিশ প্রশাসন দেখলে মাক্স পরে আবার পকেটে রাখে নয়ত ফেলে দেয়। আজ উপজেলার বানেস্বর বাজারে দেখা যায় আম বিক্রেতা ক্রেতাদের মানুষের উপচে পড়া ভিড়। কিন্তু মাক্স ছিলনা ৯০% বেশিরভাগ মানুষের।

উপজেলা পরিষদ থেকে হাট কমেটির ইজারাদার সহ এলাকার সকল ব্যাবসায়ীদের এই স্বাস্থ্য বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হলেও তারা ব্যাস্ত মৌসুমের কাঙ্ক্ষিত ফল আমের ব্যাবসা নিয়ে। এদিকে উপজেলা প্রশাসন থেকে হাটে বাজারে প্রচার প্রচারনা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেও তোয়াক্কা করছে না মানুষ। বানেস্বর বাজারের এক ব্যাবসায়ী ও সমাজসেবক বলেন, এভাবে চলতে থাকলে চাপাই জেলার বর্তমান করোনা পরিস্থিতির মতো হবে। যদিও রাজশাহী জেলা রেড জনের মধ্যেই আছে কিন্তু আমের জন্য স্বাস্থ্য বিভাগ ছাড় দিয়েছে শুধু কৃষকের কথা ভেবে। তার মানে এই নয় যে পরিস্থিতি খারাপ তৈরি করে সকল জেলার মানুষের মাঝে লকডাউনে মতো দুঃখ কষ্ট আবার বেড়ে যাক। তিনি আরো বলেন, আমের হাটটি অস্থায়ী ভাবে অন্য যায়গায় স্থানান্তর করে স্বাস্থ্য বিধি মেনে করা উচিৎ সেই সাথে প্রশাসন সহ আমাদের সকলকে আরো সোচ্চার হতে হবে।