এলএসডি মাদকসহ আরো ৫ জন গ্রেফতার

0
228

রাজধানীর খিলগাঁওয়ে নতুন করে এলএসডি মাদকসহ আরো ৫ জনকে গ্রেফতার করেছে ডিএমপির মতিঝিল বিভাগ। এরআগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাফিজুর রহমানের মৃত্যুর ঘটনা তদন্ত করতে গিয়ে প্রথমবারের মতো গত ২৬ মে পুলিশ এলএসডি মাদকের (লাইসার্জিক অ্যাসিড ডাইথ্যালামাইড) সন্ধান পেয়েছে। পুলিশের ডিটেক্টিভ ব্রাঞ্চ জানিয়েছে দেশে এলএসডি জব্দের ঘটনা এটাই প্রথম।

বৃহস্পতিবার (২৭ মে) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) একেএম হাফিজ আক্তার সংবাদ সম্মেলনে বলেন, এই মাদকটি খুবই ছোট আকারের। এটি অল্প মাত্রায় থাকে। এটি গ্রহণের পর সেবনকারী চিন্তাশক্তি অতিমাত্রায় বেড়ে যায়। নিজেকে অনেক শক্তিমান মনে হয়। অন্য জগতে চলে যায়। কখনো কখনো সেবনকারীর হ্যালোসেনিক মনে হয়, এই মাদকটি গ্রহণের পর ৮ থেকে ২০ ঘণ্টা পর্যন্ত এর প্রভাব থাকে।

হাফিজ আরো জানান, এই মাদক বেশি মাত্রায় গ্রহণের ফলে হিংস্রতা বেড়ে যায়। অনেক সময় গ্রহণকারীর অতীত মনে পড়ে যায়, কখনো কখনো নিজেকে অতিমাত্রায় শক্তিশালী মনে করে। এটি সেবন করলে চোখের মনি বিকৃতি ঘটে, রক্ত চাপ ও শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায় এবং ডিপ্রেশন বেড়ে যায়। এই মাদককে বিশ্বের উন্নত দেশে নিষিদ্ধ মাদক হিসেবে ধরা হয়।