অনলাইনে পরীক্ষা নেবে বরিশাল বিশ্ববিদ্যালয় ১৫ জুন থেকে

0
113

আগামী ১৫ জুন থেকে অনলাইনে মিডটার্ম পরীক্ষা, অ্যাসাইনমেন্ট ও ভাইভা গ্রহণ শুরু করবে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। বৃহস্পতিবার বিকালে একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সভার সিদ্ধান্ত অনুযায়ী- সব বিভাগ নিজেদের প্রস্তুতি অনুযায়ী আগামী জুন মাসের ১৫ তারিখ থেকে ইন্টারনাল এসেসমেন্ট (মিডটার্ম, অ্যাসাইনমেন্ট ইত্যাদি) গ্রহণ করা শুরু করবে। এছাড়া চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সম্ভাব্যতা যাচাই-বাছাই করতে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে উক্ত সভায়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মুহসিন উদ্দিনকে আহ্বায়ক করে ৯ সদস্যের এ কমিটি গঠন করা হয়। বর্তমান করোনা পরিস্থিতিতে অনলাইনে বা ক্লাসরুমে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করে কীভাবে চূড়ান্ত পরীক্ষা গ্রহণ করা যায় সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে গাইডলাইন (পরামর্শ) প্রদান করবে এ কমিটি।

একাডেমিক কাউন্সিলের সভা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড.সুব্রত কুমার দাস জানান, শিক্ষার্থীদের প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ নম্বরের ইন্টারনাল এসেসমেন্ট গ্রহণের কাজ শুরু হবে জুনের ১৫ তারিখ থেকে। এছাড়া জুনের ৩০ তারিখের মধ্যে কারিগরি কমিটি চূড়ান্ত পরীক্ষা গ্রহণের ব্যাপারে প্রয়োজনীয় গাইডলাইন তৈরি করবে। সেই অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

বিকাল ৩টায় অনলাইনে শুরু হওয়া এ সভা বিরতিহীনভাবে প্রায় তিন ঘণ্টা স্থায়ী হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিভিন্ন অনুষদ ও বিভাগের প্রধানরা, প্রক্টরসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, করোনা সংক্রমণ রুখতে গত বছরের মার্চ থেকে বন্ধ প্রতিষ্ঠানটি। তবে এর মধ্যে অনলাইনে ক্লাস ও শিক্ষার্থীদের উপস্থিতিতে চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা গ্রহণ শুরু হলেও গত ফেব্রুয়ারিতে এসব কার্যক্রম বন্ধ হয়ে যায়।