দুর্বল হচ্ছে ইয়াস

0
205

ঘূর্ণিঝড় ইয়াস দুর্বল হতে শুরু করেছে। এটি অতিপ্রবল ঘূর্ণিঝড় থেকে দুর্বল হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ভারতীয় আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড।

প্রতিবেদনে বলায়, স্থানীয় সময় সকাল ৯টার দিকে উড়িষ্যা উপকূলে আচড়ে পড়ে ইয়াস। এরপর দুপুর দেড়টার দিকে ঘূর্ণিঝড়টি অতিপ্রবল থেকে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ধারণা করা হচ্ছে এটি আরও উত্তর-উত্তরপশ্চিমে সরে যাবে এবং ক্রমশ দুর্বল হবে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, পশ্চিম বঙ্গের উপকূলীয় দিঘার বিস্তৃত একালা প্লাবিত হয়েছে। কিছু কিছু জায়গায় বুক সমান পানি উঠেছে বলে জানিয়েছে স্থানীয়রা।

ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের কারণে এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেন, ঘূর্ণিঝড়ের ও জলোচ্ছ্বাসের কারণে এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের সবাইকে ত্রাণ সহযোগিতা পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, পশ্চিম বঙ্গে এখন পর্যন্ত ৩ লাখের বেশি বাড়িঘর ক্ষতিগরস্ত হয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকা থেকে ১৫ লাখ মানুষকে সরিয়ে দেওয়া হয়েছে। এদিকে ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ইয়াস স্থলে আছড়ে পড়েছে। যার কারণে আগামীকাল পর্যন্ত বৃষ্টি হতে পারে। আগামীকাল পর্যন্ত সমুদ্রের অবস্থা উত্তাল থাকবে।