মির্জাপুরে প্রতারক চক্রের ২ সদস্য আটক

0
131

রাব্বি ইসলাম, স্টাফ রিপোর্টার: টাঙ্গাইলের মির্জাপুরে প্রতারক চক্রের ২ সদস্যকে আটক করা হয়েছে। মঙ্গলবার (২৫মে) দুপুরে উপজেলার পৌরসদরের পোষ্টকামুরী উত্তরপাড়া গ্রাম থেকে এলাকাবাসী তাদের আটক করে পুলিশে সোপর্দ করে।

আটককৃতরা হলেন, টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার মজিদপুর গ্রামের মো. সবুর উদ্দিনের ছেলে ফিরোজ আহমেদ সবুজ (৩৫) ও একই জেলার কালিহাতি উপজেলার পিচুরিয়া গ্রামের মৃত সামছুদ্দিনের ছেলে মো. রাশেদ তালুকদার (৩৭)।

ঘটনা সুত্রে জানা যায়, নিজেদের গ্যাসের কর্মকর্তা পরিচয় দিয়ে মেয়াদোত্তীর্ণ ঠিকাদারি কার্ড দেখিয়ে দীর্ঘদিনযাবৎ টাঙ্গাইল জেলার বিভিন্ন এলাকা থেকে লোকজনদের গ্যাসের লাইন কেটে দেয়ার ভয় দেখিয়ে সুকৌশলে প্রতারণা করে আসছিলো তারা।

এভাবেই মঙ্গলবার জেলার মির্জাপুর উপজেলার পৌরসদর এলাকায় প্রতারণার উদ্দেশ্যে বিভিন্ন বাসা-বাড়িতে গিয়ে নামের তালিকা করে ভয়ভীতি দেখিয়ে টাকা উত্তোলন করতে থাকে প্রতারক চক্রের ২ সদস্য। পরে সেখানকার একজন বাসিন্দাকে বৈধ লাইন থাকা স্বত্ত্বেও তার গ্যাসের কাগজ দেখতে চায়।

পরে তিনি তাদের পরিচয় জানতে চাইলে নিজেদের তিতাস গ্যাস কোম্পানির কর্মকর্তা বলে দাবি করেন।

পরে তাদের ম্যানেজারের নাম্বার এবং নাম জিজ্ঞাসা করা হলে নাম জানেন না বলায় সন্দেহ হওয়ায় তিতাস গ্যাস টাঙ্গাইলের ম্যানেজার মো. আব্দুর রউফ মিয়াকে মুঠোফোনে তাদের নাম বলা হলে তাদের এই নামে কোনো কর্মকর্তা-কর্মচারী নেই বলে জানায়। আরও জানান, তারা এর আগেও এই প্রতারক চক্রের নাম শুনেছেন, তাদের কোম্পানির মানসম্মান ক্ষুন্ন হচ্ছে জানিয়ে পুলিশের হাতে দিতে বলেন।

খবর পেয়ে স্থানীয় কয়েকজন সাংবাদিক সেখানে উপস্থিত হলে তাদের পরিচয় জানতে চাইলে তারা তিতাস গ্যাস কোম্পানির কোনো কর্মকর্তা নয় তবে ঠিকাদার বলে পরিচয় দেয়। সেখানে একজনের কার্ডে দেখা যায়, পরিচয় দেয়া ঠিকাদারি কার্ডের মেয়াদ ছিলো ২০১৯ সালের জুলাই পর্যন্ত। এ ব্যাপারে টাঙ্গাইল জেলায় খোঁজ নিয়ে জানা গেছে এ নামের কোনো ঠিকাদারই নেই!
কেনো এসেছেন জানতে চাইলে বলেন, গ্যাসের লাইন দেখতে এসেছি। এক প্রশ্নোত্তরে স্বীকারোক্তি দেয় যাদের লাইন ঠিক ঠিক ছিলোনা তাদের কাছ থেকে টাকা নিয়েছি। ঘুষ কি না জানতে চাইলে বলেন ‘ঘুষ নেইনা সম্মানি নেই’! সেখানে তাদের আসল পরিচয় উন্মোচিত হওয়ার পর এলাকাবাসী তাদের ঘেরাও করে এবং পরবর্তীতে পুলিশে সোপর্দ করে।

পোষ্টকামুরী উত্তরপাড়া গ্রামের (ভাড়াটিয়া) আওয়ালের স্ত্রী বলেন, তারা আমাদের চারতলার বাসায় দুপুরে যায় এবং আমরা অবৈধ গ্যাসের লাইন এনেছিলাম তাই আমাদের সমস্যা হবে টাকা দিলে কোনো সমস্যা হবেনা; পরে তিনি তার মামাকে ফোন দিতে চাইলে তারা বলেন না দিলে পরে বুঝবেন। তিনি ভয়ে তাদের ৪ হাজার টাকা দিয়ে বিদায় করেন।

একই এলাকার বাসিন্দা আব্দুল ওয়াহাবের স্ত্রী বলেন, দেড় বছর আগে আমার কাছ থেকে ৫ হাজার টাকা নিয়ে গেছে এই প্রতারক সবুজ। আরও এক বাসিন্দা খান আহমেদ শাকিল বলেন, আমার বাসায় গিয়েছিলো টাকা না দেয়ায় আমার বাবাকে হুমকি দিয়ে আসছে।
এ ব্যাপারে মির্জাপুর থানায় একটি মামলা দায়ের হয়েছে বলে উল্লেখ করে মামলার তদন্তকারী কর্মকর্তা থানার উপ-পরিদর্শক (এস.আই) মো. হাবিবুর রহমান বলেন, তাদের কাছ থেকে প্রাথমিকভাবে আরও কিছু তথ্য জানার চেষ্টা করছি। তাদের বুধবার টাঙ্গাইল কোর্টে প্রেরণ করা হবে।