শ্রীনগর আলুর দাম নিয়ে দুশ্চিন্তায় কৃষক

0
100

আরিফুল ইসলাম, (মুন্সীগঞ্জ )শ্রীনগর প্রতিনিধি  : এ বছর আলুর দাম নিয়ে দুশ্চিন্তায় আছেন কৃষক। এখনও আলুর দাম বৃদ্ধি না পাওয়ায় শতশত কৃষক দিশেহারা হয়ে উঠছেন। এছাড়া প্রচন্ড দাবদাহ ও ভ্যাপসা গরমে গোলায় আলু নষ্ট হয়ে যাচ্ছে। বাধ্য হয়েই অর্ধেক দামে আলু বিক্রি করতে হচ্ছে। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন স্থানে আলু নিয়ে বিপাকে পড়া কৃষকরা এমনটাই জানান।

জানা গেছে, উপজেলা এ বছর প্রায় ২৩’শত হেক্টর অধিক জমিতে আলু চাষ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর আলু চাষ অনেকাংশে বাড়লেও অতি খরার কারণে প্রায় জমিতেই আলু আকারে ছোট ও ফলন কম হয়েছে। সব খরচ বাদে জমিতেই প্রতিমণ আলুর দাম পড়েছে সাড়ে ৫শ’ থেকে সাড়ে ৬শ’ টাকা পর্যন্ত। অপরদিকে বর্তমান বাজার দর অনুযায়ী বাড়ি থেকে প্রতিমণ আলু কৃষকের বিক্রি করতে

হচ্ছে সাড়ে ৩শ’ থেকে ৪শ’ টাকা করে। জেলার সর্বত্রই এখন আলুর দাম নিয়ে কৃষকরা হতাসায় ভোগছেন।
লক্ষ্য করা গেছে, উপজেলার বিভিন্ন স্থানে অনেকেই বাড়িতে আলু সংরক্ষণ করেছেন ভাল দামে বিক্রির আশায়। অন্যান্য বছরের তুলনায় এই সময়ে আলুর দাম কিছুটা বৃদ্ধি পেলেও এ বছরের চিত্রটা সম্পূর্ণ উল্টো। দিনদিন আলুর বাজার কমছে। এলাকা থেকে আলু কিনতে পাইকারদের আগ্রহ নেই। এরই মধ্যে অতি গরমে গোলা ঘরে আলু পঁচে গন্ধ ছড়াচ্ছে। বাধ্য হয়েই পাইকারদের ডেকে এনে বিক্রির জন্য দেয়া হচ্ছে। তাতেও বেপারীরা আলু নিতে অনিহা করছেন।

কুকুটিয়া এলাকার কৃষক রফিকুল ইসলাম জানান, আলু পঁচে যাচ্ছে। বাধ্য হয়েই এক পাইকারকে আলু বিক্রির জন্য ডেকে এনেছি। আলু মেপে নিচ্ছেন তারা। আটপাড়া এলাকার আলম মোল্লা বলেন, ১৫ একর জমিতে এ বছর আলু ক্ষেতি করেছি। আলু সব হিমাগারে রেখেও মনে কোনও শান্তি পাচ্ছিনা। কোন ভাবেই আলুর দাম বাড়ছেনা। আলুতে লোকসান হলে পথে বসতে হবে। আলু দাম নিয়ে চরম দুশ্চিন্তার মধ্যে শত শত কৃষকের দিন কাটছে। এমনটাই জানান তারা।

মো. ফালান বেপারী নামে এক পাইকার বলেন, এক ট্রাক আলু মিরপুর আড়তে পাঠাই। আড়তদার আমার আলুর ট্রাকটি ফেরত দিয়েছে। বাধ্য হয়েই অতিরিক্ত খরচ করে অন্য আড়তে পাঠাই। সেখানেও আলুর তেমন চাহিদা নেই। তার পরেও স্থানীয় কৃষকদের অনুরোধে তাদের আলু বিক্রির জন্য আড়তে পাঠাচ্ছি। কারণ গরমে গোলা ঘরে আলু সব পঁচে যাচ্ছে। প্রতিমণ আলু ৩শ’ থেকে সাড়ে সাড়ে ৪শ’ টাকা দাম ধরে এসব আলু আড়তে পাঠাচ্ছি। বিক্রি করতে পারলে কৃষকদের টাকা বুঝিয়ে দিতে পারবো।