অভ্যুত্থানের পর প্রথমবার আদালতে হাজির সুচি

0
226

গ্রেফতার হওয়া মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে প্রথমবারের মত সশরীরে আদালতে হাজির করা হয়েছে। সেনা অভ্যুত্থানের পর আজ সোমবার তাকে আদালতে নিয়ে আসা হয়।

তার আইনজীবী তায়ে মঙ মঙ গণমাধ্যমকে বলেছেন, রাজধানী নেপিডোর আদালতে হাজির করার সময় সু চিকে দেখে সুস্থই মনে হয়েছে। শুনানির আগে সু চি তার আইনজীবীদের সঙ্গে আধা ঘণ্টার মত মুখোমুখি বৈঠকও করেছেন।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চির দল এনএলডি সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতার দখল নেয় সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় সু চিকে।

প্রথমে তার অবস্থান নিয়ে ধোঁয়াশা থাকলেও পরে জানা যায় তাকে তার নেপিডোর বাড়িতে গৃহবন্দি করে রাখা হয়েছে। সু চি ছাড়াও প্রায় চার হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে ওই অভ্যুত্থানের পর থেকে।

সু চির বিরুদ্ধে দুটি আদালতে কয়েকটি মামলা করা হয়েছে, যেগুলোর বেশিরভাগই ছোটখাটো অভিযোগে। সু চির বিরুদ্ধে সবচেয়ে গুরুতর যে অভিযোগটি রয়েছে তাতে দোষী সাব্যস্ত হলে তার ১৪ বছরের কারাদণ্ড হতে পারে।

এর আগের শুনানিগুলোতে ৭৫ বছর বয়সী সু চিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি আদালতে উপস্থাপন করা হয়। কিন্তু এবার তাকে সশরীরে আদালতে আনা হয়েছে।