মধ্যরাত থেকে ৬৫ দিন বঙ্গোপসাগর ও সুন্দরবনে মাছ ধরায় নিষেধাজ্ঞা

0
103

মোংলা প্রতিনিধি: বঙ্গোপসাগর ও সুন্দরবন উপকূলের নদ-নদীতে সোনালী ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরা বন্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বুধবার দিবাগত মধ্যরাত থেকে ৩০ জুলাই পর্যন্ত ৬৫ দিনের জন্য এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। যার ফলে সমুদ্রগামী জেলেরা ট্রলার ও জালসহ মাছ ধরার সরঞ্জামাদি নিয়ে ইতিমধ্যে উপকূলীয় মৎস্য আড়ৎগুলোতে ফিরে এসেছে।

উপকুলীয় শরণখোলা মৎস্য ব্যবসায়ী ও ফিশিং ট্রলার মালিক শহিদুল ইসলাম বলেন, আমরা সাগরে ও সুন্দরবনে মাছ ধরে থাকি। কিন্তু ৬৫ দিনের জন্য মাছ ধরা বন্ধ থাকায় আমরা বেকার হয়ে পড়বো। এ সময়টাতে ধার দেনা হয়ে জেলেদের মানবেতর জীবনযাপন করতে হবে।

জাতীয় মৎস্যজীবি সমিতির মোংলা উপজেলা শাখার সভাপতি বিদ্যুৎ মন্ডল বলেন, নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে সরকারের দেয়া সহায়তা আরো বাড়ানো হলে তাদের দারিদ্র্যতা দূরের পাশাপাশি জীবিকা নির্বাহ সহজ হতো। এ ৬৫ দিনে দুই দফায় প্রতি জেলেকে ৮৬ কেজি করে চাল দেয়া হয়ে থাকে। যা তাদের পরিবারের সদস্য তুলনায় খুবই কম বলে দাবী জেলেদের। তাই সহায়তা বরাদ্দ বাড়ানো দাবী তাদের।

এবারও নিষেধাজ্ঞার সময়ে সাগর ও সুন্দরবনের নিবন্ধিত জেলেদের জনপ্রতি জন্য প্রথম দফায় ৪৩ কেজি এবং দ্বিতীয় দফায় আবারো ৪৩ কেজি করে চাল দেওয়া হবে।

শিগগিরই জেলেদের মাঝে এ সহায়তা প্রদান করার কথা জানিয়েছেন মোংলা উপজেলা মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম।