জেলেদের জন্য ১৬ হাজার ৭২১ দশমিক ৩২ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ

0
266

দেশের সামুদ্রিক জলসীমায় মোট ৬৫ দিন মৎস্য আহরণ নিষিদ্ধকালিন (২০মে থেকে ২৩ জুলাই-২০২১) সময়ে জেলেদের জন্য ১৬ হাজার ৭২১ দশমিক ৩২ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করা হয়েছে।

সরকারের মানবিক খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় দেশের উপকূলীয় ১৪ টি জেলার ৬৬ টি উপজেলায় ২ লাখ ৯৮ হাজার ৫৯৫ টি জেলে পরিবারের জন্য এ বরাদ্দ দেওয়া হয়। এ বরাদ্দের মাধ্যমে প্রতিটি জেলে পরিবার ১ম ধাপে (২০ মে থেকে ৩০ জুন-২০২১) মাসিক ৪০ কেজি হারে ৪২ দিনের জন্য মোট ৫৬ কেজি চাল পাবে।

আজ বুধবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনুকূলে এ সংক্রান্ত মঞ্জুরী আদেশ জারী করেছে । ভিজিএফ’র এই চাল ১০ জুন ২০২১-এর মধ্যে যথানিয়মে উত্তোলন এবং মৎস্য আহরণ নিষিদ্ধকালে সমুদ্রে মাছ ধরা হতে বিরত থাকা নিবন্ধিত জেলেদের মধ্যে বিতরণ সম্পন্ন করার জন্য মঞ্জুরী আদেশে নির্দেশনা প্রদান করা হয়েছে। কার্ডধারী জেলে ব্যতীত অন্য কাউকে এ ভিজিএফ প্রদান করা যাবে না মর্মেও মঞ্জুরী আদেশে নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়েছে, বরাদ্দপ্রাপ্ত উপজেলাগুলো হচ্ছে, খুলনা জেলার বটিয়াঘাটা, দাকোপ, পাইকগাছা, কয়রা, ডুমুরিয়া, দিঘলীয়া ও রূপসা, বাগেরহাট জেলার মোংলা, মোড়েলগঞ্জ ও শরণখোলা, সাতক্ষীরা জেলার আশাশুনি ও শ্যামনগর, চট্টগ্রাম জেলার বাঁশখালী, আনোয়ারা, মীরসরাই, সন্দীপ, কর্ণফুলী, চট্টগ্রাম মহানগর ও সীতাকুন্ড, কক্সবাজার জেলার সদর, চকরিয়া, মহেশখালী, উখিয়া, পেকুয়া, কুতুবদিয়া, টেকনাফ ও রামু, নোয়াখালী জেলার হাতিয়া, সদর, সুবর্ণচর ও কোম্পানীগঞ্জ, ফেনী জেলার ফুলগাজী, লক্ষ্মীপুর জেলার রামগতি, সদর, কমলনগর ও রায়পুর, বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ, বাকেরগঞ্জ, হিজলা, সদর ও উজিরপুর, ঝালকাঠি জেলার রাজাপুর, বরগুনা জেলার সদর, পাথরঘাটা, আমতলী ও তালতলী, পিরোজপুর জেলার সদর, মঠবাড়িয়া, ভান্ডারিয়া, নাজিরপুর, নেছারাবাদ, কাউখালি ও ইন্দুরকানি, পটুয়াখালী জেলার সদর, কলাপাড়া, বাউফল, গলাচিপা, রাঙ্গাবালি ও দশমিনা এবং ভোলা জেলার সদর, বোরহানউদ্দিন, চরফ্যাশন, দৌলতখান, লালমোহন, তজুমুদ্দিন ও মনপুরা।

উল্লেখ্য, দেশের সামুদ্রিক জলসীমায় মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য সামুদ্রিক মৎস্য আইন, ২০২০ অনুযায়ী আগামী ২০ মে থেকে ২৩ জুলাই ২০২১ পর্যন্ত মোট ৬৫ দিন বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় সব ধরণের মৎস্য আহরণ নিষিদ্ধ ঘোষণা করা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় গত ১৩ এপ্রিল এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করে।

এ প্রজ্ঞাপনের মাধ্যমে (২০ মে থেকে ২৩ জুলাই ২০২১) পর্যন্ত মোট ৬৫ দিন দেশের সামুদ্রিক জলসীমায় সকল প্রকার মৎস্য নৌযান দিয়ে যে কোন প্রজাতির মৎস্য আহরণ নিষিদ্ধ ঘোষণা করা হয়।-বাসস।