সাবেক ছাত্রলীগ নেতা গৌর গোপাল সাহার প্রাণ কেড়ে নিল কোভিড-১৯

0
97

রনজিত কুমার পাল (বাবু), নিজস্ব প্রতিবেদক: গৌর গোপাল সাহার প্রাণ কেড়ে নিলো কোভিড১৯। বৃহষ্পতিবার (৬ মে-২০২১) সকালে কলকাতায় ইহলোক থেকে পরলোকে চলে গেলেন।

পিছনে রয়ে গেলো বঙ্গবন্ধু ‘র নিখাদ আদর্শের এক সৈনিকের ইতিহাস। পাকিস্তান শাসন থেকে বাংলাদেশ। ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে নির্মম হত্যাকাণ্ডের সময়কালে তিনি ছিলেন ঢাকা (বৃহত্তর) জেলা শাখা বাংলাদেশ ছাত্রলীগের সহ-সভাপতি। এর আগে সাভার থানা কমিটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

সাংবাদিক বরুণ কুমার ভৌমিক সাভার (মোজাম্মেল -পান্না) কমিটির প্রচার সম্পাদক। বর্তমান সাভার পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুল গনি ছাত্রলীগের নেতার পাশাপাশি সাভার কলেজ ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি)ছিলেন ।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ৭৫ এর জাতির পিতার হত্যাকান্ড পরবর্তী প্রতিরোধ যোদ্ধা ও অন্যতম সংগঠক ছিলেন।

ঢাকা থেকে নির্দেশ আসে, জাতির পিতার হত্যাকাণ্ড মেনে নেওয়া হবে না। আসে প্রতিরোধের ডাক।
বাংলাদেশে আমরা টিকতে না পেরে ভারত সরকারের মৌন্য সমর্থনে(শ্রদ্ধার শ্রীমতী ইন্দিরা গান্ধী তখন প্রধানমন্ত্রী) সশস্ত্র সহ বিভিন্নমুখি প্রতিরোধ যুদ্ধে আমি সহ অনেকে যুক্ত হই।পালিয়ে অনেক কষ্টে ভারতে আশ্রয় নেই।অন্যদের মধ্যে এই গৌরদা ছিলেন পুরোধার মধ্যে অন্যতম মেধাবী একজন।

আমরা অনেক জুলুম নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে ১৯৭৮ সালে ফিরে এসে গোপন কিংবা প্রকাশ্য সংগঠনকে উজ্জীবিত করার চেষ্টা করি।

গৌর দা সহ কয়েক জন ভারতের কলকাতায় আত্মগোপন এবং পরবর্তীতে সামান্য চাকুরী গ্রহণ করে জীবন চালাতে থাকে। আওয়ামী লীগ ক্ষমতায় এলে ২/৩ বার বাংলাদেশে এসেছিলো।

আমার বা আমাদের সচক্ষে দেখা, ইতিহাসের এক বিশাল পথ চলার নাম গৌর সাহা,আমাদের গৌরদার প্রতি শ্রদ্ধা এবং তার বিদেহী আত্মার চিরশান্তি প্রার্থনা রাখছি। আশাকরি আপনারাও রাখবেন।

আমার বন্ধু তালবাগের বীর মুক্তিযোদ্ধা, প্রতিরোধ যোদ্ধা, জেল-জুলুম নির্যাতনের শিকার ও আওয়ামী লীগ নেতা মোঃ হোসেন আলী আর আমাদের পাড়ার বৈদ্য নাথ সাহা দাদা, প্রদীপ, উত্তর পাড়ার তাপসসহ অনেকের সাথে দুঃখ ভাগাভাগি করে নিলাম আজ।
ওপারে ভালো থাকবেন।অনেক কিছু মনে পড়ে…….
বললেন সাংবাদিক বরুণ ভৌমিক।