ধান-চাল কেনায় অনিয়ম করলে দ্রুত পদক্ষেপ: খাদ্যমন্ত্রী

0
84

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষক ন্যায্য দাম পাচ্ছে। সরকারি সংগ্রহের গতি বাড়াতে হবে। এছাড়া নির্দেশ মোতাবেক খাদ্যশস্যের মান যাচাই করে সংগ্রহ করতে হবে। ধান-চাল কেনায় কেউ অনিয়ম করলে তার বিরুদ্ধে দ্রুত আইনি পদক্ষেপ নেওয়া হবে।

বুধবার (৫ মে) মিন্টো রোডের সরকারি বাসভবন থেকে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সঙ্গে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ সংক্রান্ত অনলাইন মতবিনিময় সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

সভার সমন্বয় করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ডক্টর মোছাম্মৎ নাজমানারা খানুম। ভিডিও কনফারেন্সে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের আওতাধীন প্রতিটি জেলার করোনা মোকাবিলা পরিস্থিতি, চলতি বোরো ধান কাটা-মাড়াই, সরকারিভাবে ধান চাল সংগ্রহসহ বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন মন্ত্রী।

খাদ্যমন্ত্রী বলেন, এবারের প্রকিউরমেন্ট যেন কৃষকবান্ধব হয়। সরকারি গুদামে কৃষক ধান দিতে এসে কোনোভাবেই যেন হয়রানির শিকার না হন। সংশ্লিষ্ট কর্মকর্তারা সতর্ক থাকবেন। চালের মান নিয়ে কোনো আপস নেই। ধান-চাল সংগ্রহের ক্ষেত্রে প্রতিটি উপজেলায় সংগ্রহ কমিটি রয়েছে।

সংশ্লিষ্ট কমিটিকে কৃষক কোনো সমস্যার সম্মুখীন হলে তাৎক্ষণিকভাবে তা সমাধানের নির্দেশ দেন তিনি। ভিডিও কনফারেন্সে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের আওতাধীন প্রতিটি জেলার জেলা প্রশাসক, জেলা খাদ্য নিয়ন্ত্রকগ এবং প্রতিটি জেলার মিল মালিক প্রতিনিধিরা বক্তব্য রাখেন।