শ্রীনগরে শাক-সবজি বিক্রেতা আর্থিকভাবে লাভবান

0
86

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে মৌসুমী আগাম সব শাক-সবজি বিক্রি করেই আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষক মো. কাজল মিয়া (৫৫)। লাউ, কুমড়া, ঝালি কুমড়া, ঝিঙ্গা, ডেরশ, কহি, শালগমসহ মৌসুমী আগম সবজির পাশাপাশি পূষ্টিগুনে ভরপুর সবুজ শাক, লাল শাক, কলমি শাক, পূঁই শাক, কচু শাকসহ বিভিন্ন প্রকার শাকের চাষ করছেন তিনি। কাজল মিয়ার কাছে বিশেষ করে এসব তরতাজা শাক কিনতে ভিড় করেন স্থানীয়রা। প্রতি দিন জমি থেকে বিষমুক্ত টাটকা শকসহ অন্যান্য সবজি ভ্যানে করে বিক্রি করতে চলে আসেন শ্রীনগর সদর এলাকার হরপাড়া ও ডাকবাংলার মোড়ে। এসব শাক-সবজির চাহিদা থাকায় ও তুলনামূকভাবে দাম কম হওয়ায় কয়েক মিনিটের মধ্যেই বিক্রি হয়ে যাচ্ছে। প্রচুর চাহিদা রয়েছে সবুজ শাকের। এই শাকটি স্থানীয় বাজারে সচারাচর পাওয়া যায়না। তবে কাজল মিয়া সবুজ শাকের চাষ করায় নিয়মিত তার কাছে পাওয়া যায়। পরিমাণমত জমি থেকে শাক-সবজি তুলে বিকালে রাস্তায় আসেন বিক্রি করতে। অল্প সময়ের মধ্যেই সব বিক্রি হয়ে যায়। দেখা গেছে, চাহিদার শীর্ষে ১ কেজির অধীক সবুজ শাকের আঁটি ২৫ টাকা ও লাল শাকের আঁটি ২০ টাকায় বিক্রি করা হচ্ছে। এছাড়াও তুলনামূলকভাবে অন্যান্য শাক-অনেকাংশে কম। করোনাকালীন সময়েও কৃষক কাজল মিয়া শাক-সবজি চাষাবাদে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দেশের ক্রান্তিলগ্নেও এই পেশায় আীর্থকভাবে লাভবান হচ্চেন।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, চাঁদপুর এলাকা থেকে মো. কাজল মিয়া শ্রীনগরে আসেন দেড়যুগ আগে। প্রথমে দিনমজুর হিসেবে কৃষি শ্রমিকে কাজ করতেন। পরে এখানে শাক-সবজির চাষাবাদে তিনি সফলতার সম্ভাবনা দেখতে পান। একাজে অভিজ্ঞতা থাকার কারণে স্থানীয়দের জমি বগরা নিয়ে মৌসুমী আগাম শাক-সবজির চাষ শুরু করেন। এর পর থেকে কাজল মিয়াকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। বছরের প্রায় ১২ মাসই জমির উৎপাদীত বিভিন্ন শাক-সবজি বিক্রি করে অর্থ আয় করছেন। কাজল মিয়ার বাৎসরিক আয় প্রায় ৩ লাখ টাকা। ২ পুত্র সন্তানের জন পরিবার পরিজন নিয়ে শ্রীনগর সদর ইউনিয়নের হরপাড়ায় ভাড়া বাড়িতে বসবাস করছেন। একাজে কাজল মিয়াকে সহযোগীতা করেন ৩ জন কৃষি শ্রমিক। শ্রমিক শেখ মোহাম্মদ আলী (৫৭) বলেন, তার বাড়ি টাঙ্গাইল জেলায়। মাসিক সাড়ে ৬ হাজার টাকায় কাজল মিয়ার কাজ করেন তিনি।

সবজি চাষী মো. কাজল মিয়া জানান, কৃষি কাজের অভিজ্ঞতা থাকার সুবাদে স্থানীয়দের জমি বগরা নিয়ে শাক-সবজির চাষাবাদ শুরু করে এখন ভালই আয় রুজী করতে পারছেন। এখানকার স্থানীয় কৃষি অফিসের তালিকাভুক্ত কৃষক তিনি। ভাল মানের শাক-সবজির বীজ সংগ্রহ করেন তিনি। দীর্ঘদিন ধরে রাসায়নিক সার ও বিষমুক্ত শাক-সবজির চাষাবাদ করায় এলাকায় পরিচিতি লাভ করেছি। এতে করে আমার কাছ থেকে ভেজালমুক্ত টাটকা এসব শাক-সবজি কেনার জন্য রাস্তায় অপেক্ষা করেন সবাই। সব খরচ বাদে বছরে কয়েক লাখ টাকা আয় হচ্ছে। তিনি বলেন, এখন শাক-সবজির মধ্যে সবুজ শাকের চাহিদা বেশী থাকলেও উৎপাদন কম। কারণ হিসেবে তিনি বলেন, এবছর অতি খরার কারণে শাক-সবজির ফলন কম হয়েছে।