এপ্রিলে বিজিবির অভিযানে ১৩০ কোটি টাকার মাদক-চোরাচালান জব্দ

0
112

চলতি বছরের এপ্রিল মাসে দেশের সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ১৩০ কোটি ২৭ লাখ ৬৯ হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরনের চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। রোববার (২ মে) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জব্দ করা মাদকের মধ্যে রয়েছে ১৬ লাখ ৯০ হাজার ২৭৬ পিস ইয়াবা, ১৮ হাজার ৩৫৯ বোতল ফেনসিডিল, ১৭ হাজার ৬৫৩ বোতল বিদেশি মদ, এক হাজার ৩৫৫ ক্যান বিয়ার, এক হাজার ৭১৭ কেজি গাঁজা, ১৩ কেজি ৯৭ গ্রাম হেরোইন, ১৯ হাজার ৬৫৮টি উত্তেজক ইনজেকশন, চার হাজার ৫৯৮টি ইস্কাফ সিরাপ, ১১ হাজার ৫৯৮টি অ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট এবং ২ লাখ ১১ হাজার ৯৯৭টি অন্যান্য ট্যাবলেট।

জব্দ করা চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ২ কেজি ১০০ গ্রাম স্বর্ণ, ৩৭ কেজি ৩০০ গ্রাম রুপা, এক লাখ ৪০ হাজার ১৭৬টি প্রসাধনী সামগ্রী, চার হাজার ৩৮৫টি শাড়ি, ১২ হাজার ৬৯৩টি ইমিটেশন গহনা, এক হাজার ৬৫টি থ্রি-পিস, ৫৬৩টি তৈরি পোশাক, ৬ হাজার ৮৭০ ঘনফুট কাঠ, পাঁচ হাজার ৬৫৮ কেজি চা পাতা, ১২ হাজার ৯৮০ কেজি কয়লা, ১২টি ট্রাক বা কাভার্ডভ্যান, একটি প্রাইভেটকার বা মাইক্রোবাস, তিনটি পিকআপ, আটটি সিএনজি বা ইঞ্জিনচালিত অটোরিকশা এবং ১২২টি মোটরসাইকেল।

উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে- পাঁচটি পিস্তল, দুটি বন্দুক, একটি এলজি, ৬১০ কেজি বিস্ফোরক দ্রব্য ও ১৪ রাউন্ড গুলি।

এছাড়া সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২২৩ জন চোরাচালানীকে ও অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১১৮ জন বাংলাদেশি নাগরিক ও চারজন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।