গুণী শিক্ষক কওছার আলীর মৃত্যু, শোকে কাঁদছেন কোলা-জামালবাসী

0
102

মানিক ঘোষ: মহৎ পেশা শিক্ষকতায় যার কাজ ছিল জীবনভর শিক্ষা প্রতিষ্ঠানের অসম্ভবকে সম্ভব করা। যিনি কোন দিন নিজের কথা ভাবেননি। জীবনের বেশিরভাগ সময় দিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদেরকে গড়তে সেই গুণী শিক্ষক আলহাজ্ব কওছার আলী (৮০) সবাইকে কাঁদিয়ে চলে গেলেন। মঙ্গলবার সকাল ৯ টায় ঝিনাইদহ কালীগঞ্জের কাশিপুর গ্রামে তাঁর নিজ বাড়িতে ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহহি.. রজেউন)।

তিনি বার্ধক্যজনিত কারনে নানা জটিল রোগে ভুগছিলেন। বিশিষ্ট এই শিক্ষাবিদ মুত্যুকালে স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে,আত্মীয় স্বজন,অসংখ্য কৃতি শিক্ষার্থীসহ গুনগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে দীর্ঘ কর্মজীবনের কোলা-জামাল এলাকাবাসী শোকে কাতর। শোকাহত তার সহকর্মি দেশ বিদেশে অবস্থানরত প্রাক্তন শিক্ষার্থীরাও। এছাড়াও স্থানীয় সাংসদ আনোয়ারুল আজিম আনার, হাজী কল্যান সমিতি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সাংবাদিক ও সূধীসমাজ গভীর শোক জানিয়ে মরহুমের অত্মার মাগফেরাত কামনা করেছেন। মঙ্গলবার পবিত্র আসরের নামাজ পর কাশিপুর খেলার মাঠে মরহুমের জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়েছে।

মরহুমের বড় ছেলে প্রধান শিক্ষক জাকির হোসেন জানান, তাঁর বাবা আলহাজ্ব কওছার আলী কর্মজীবনের শুরুতে উপজেলার বালিয়াডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে যোগ দেন। এরপর ১৯৬৮ সালে ঝিনাইদহ সদর উপজেলার মুনুড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসাবে যোগদান করেন। পরে ১৯৭৩ সালে কোলাবাজার ইউনাইটেড হাইস্কুলে প্রধান শিক্ষকের পদে যোগ দিয়ে ১৯৯৪ সাল পর্যন্ত প্রায় সাড়ে ২১ বছর কর্মরত ছিলেন, সর্বশেষ তিনি ১৯৯৫ সালে কালীগঞ্জ পৌর শহরের মোবারক আলী মাধ্যমিক বিদ্যালয়ে একই পদে অল্পদিনের জন্য যোগ দিয়ে অবসরে যান। তবে তিনি দীর্ঘদিন ধরে কোলাবাজার হাইস্কুলের চাকুরী করেছেন।

কোলা ও জামাল ইউনিয়নের দুই চেয়ারম্যান আইয়ূব হোসেন ও মোদাচ্ছের হোসেন মন্ডল জানান, দুই ইউনিয়নের সীমান্তে কোলা হাইস্কুল। প্রতিষ্ঠানটিতে দুই ই্্উনিয়নের প্রায় ১৪ ’শ শিক্ষার্থী রয়েছে। প্রতিষ্ঠাও করেছিলেন তৎকালীন দুই ইউনিয়নের শিক্ষানুরাগীরা। প্রধান শিক্ষক হিসেবে দীর্ঘদিন আলহাজ্ব কওছার আলী স্যার ছিলেন। তিনি মেধা দিয়ে শ্রম দিয়ে স্কুলটাকে একটি ভালো অবস্থানে নিয়েছিলেন। তাই স্কুলটির সকল শিক্ষার্থী মতই এলাকার অভিভাবকেরাও মরহুমের মৃত্যুর খবর শুনে শোকাহত।

ঐতিহ্যবাহী কোলাবাজার ইউনাইটেড হাইস্কুলের প্রধান শিক্ষক তরুন বিশ্বাস জানান,আলহাজ্ব কওছার আলী ছিলেন তার হাইস্কুল জীবনের শিক্ষক। তিনি ছাত্রছাত্রী ও প্রতিষ্ঠানের জন্য ছিলেন নিবেদিত প্রান।

ওই বিদ্যালয়ের দীর্ঘকালের সাবেক সভাপতি খালেক মোল্যা জানান, আলহাজ্ব কওছার আলী ছিলেন অত্যন্ত সৎ ও দক্ষ একজন শিক্ষক। তিনি যখন কোলাবাজার স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহন করেন তখন ছিল ভঙ্গুর অবস্থা। তাঁর প্রশাসনিক দক্ষতা ও সহকর্মীদের সহযোগীতায় ওই বিদ্যালয়কেই উপজেলার মধ্যে ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানে পরিণত করেন।

ওই স্কুলের প্রাক্তন মেধাবী শিক্ষার্থী বর্তমান রমনা ডিভিশন উপ পুলিশ কমিশনার সাজ্জাদুর রহমান ও আরেক মেধাবী শিক্ষার্থী বর্তমান কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডঃ আফছার আলী জানান, আলহাজ্ব কওছার আলী স্যার ছিলেন আমাদের কোলাবাজার হাইস্কুলের প্রধান শিক্ষকের দায়িত্বে। উনি আমাদের নিজেদের এবং এলাকার প্রায়ই সকলেরই শিক্ষক ছিলেন। আমরা ছাড়াও এলাকার মেধাবী লুৎফর রহমান, আলী হোসেন, আব্দুল গনি. শরিফুল ইসলাম (শরিফ), আলতাফ হোসেন, মোক্তার আলী, আব্বাস আলী, আতিয়ার রহমান. আশরাফুল ইসলাম.মোস্তাফিজুর রহমানসহ অসংখ্য মেধাবীদের হাইস্কুল জীবনের স্যার ছিলেন তিনি। যারা দেশের বিভিন্ন গুরুদ্বপূর্ণ দায়িত্বে কর্মরত রয়েছেন।

স্থানীয় সাংসদ আনোয়ারুল আজিম আনার জানান, মরহুম শিক্ষক আলহাজ্ব কওছার আলী ছিলেন একজন মনে প্রানে শিক্ষক। তার মত একজন শিক্ষক মেলানো কঠিন। আমিসহ কালীগঞ্জ ও কোলা-জামালবাসী তাদের প্রাণের স্যারকে হারালাম।

উল্লেখ্য, অবসরের পর গুণী এই শিক্ষক বাকি জীবন বাড়িতেই কাটান। বিগত কিছুদিন তিনি বার্ধক্যজনিত অসুস্থ ছিলেন। তিনি কর্র্মজীবনে বাংলাদেশ স্কাউটের উপজেলা ও জেলা পর্যায়ে গুরুত্বপূর্ণ পদে থেকে দ্বায়িত্ব পালন করেছেন। তার মৃত্যুতে কর্মজীবনের সহকর্মী,সুধীসমাজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ অসংখ্য প্রাক্তন শিক্ষার্থীরা গভীর শোক জানিয়ে আত্মার মাগফেরাত কামনা করেছেন।