মানিকগঞ্জের সাটুরিয়ার সেই প্রলয়ঙ্কারী ঘূর্রিঝড়ে নিহতদের স্বরণে দোয়া মাহফিল

0
93

মোহাম্মদ জহিরুল ইসলাম,মানিকগঞ্জ জেলা প্রতিনিধি : আজ সেই ভয়াবহ ২৬শে এপ্রিল,১৩ই বৈশাখ, রমযান মাস। ১৯৮৯ ইং সালের এই দিনে ইফতারের পূর্ব মূহুর্তে মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার (হরগজ সহ)প্রায় কয়েকটি গ্রাম মহা প্রলয়ংকারী ঘূর্নিঝড়ে পুরোপুরি বিধ্বস্ত হয়ে যায়। প্রায় সহস্রাধিক মানুষ নিহত এবং অসংখ্য মানুষ আহত হয়।

সেই দিনের কথা আজও অনেকের মনে স্মৃতি হিসেবে রয়ে গেছে । যা কখনো ভুলবার মত না। আজও অনেকেই সেই ক্ষত বয়ে বেড়ায়।

সেই দিনের স্মৃতি চরণ করতে গিয়ে, অনেকেই আবেগে ভেঙে পড়েন। তাদের মধ্যে একজন ছিলেন বিপ্লব হোসেন, যিনি পেশায় একজন মাস্টার। তিনি বলেন, তখন আমার বয়স ১০ – ১১ বছর হবে, প্রতিদিনের মত সে দিনও রোজা রেখে ইফতারে প্রস্তুতি নিচ্ছিলাম, মা রান্না করছিল, কিন্তু হঠাৎ সবার দৃস্টি পশ্চিম দিকের আকাশে। আকাশ কেমন যেন বিভিশিকা ময় লাল বর্ণ ধারণ করছে। দেখতে খুবি ভয়ানক লাগছিল। হঠাৎ কিছু না বুজার আগে মনে হল কিছু একটা আকাশ থেকে মাটি পযন্ত নেমে এসে সব কিছু নিয়ে যাচ্ছে। চারিদিকে শুধু অন্ধকার, গায়ে এসে লাগা ধুলিকণা যেন মনে হচ্ছে এক একটা সুই বিধে যাচ্ছে।

যে যার মত ছুটাছুটি করছে। কারও ঘরে চাল নিয়ে যাচ্ছে, কারও ঘরের মাটি সহ সবকিছু নিয়ে যাচ্ছে, ঘরের টিন গুলো আকাশে পাতার মত উড়ছে। আমার মা আমার ৬ দিন বয়সের দ দুই জমজ ভাইকে নিয়ে পাশে আমার এক কাকার বাড়ি ঘরের খুটি আঁকড়ে ধরে ছিল। কিন্তু মা জানত না যে তার কেলে থাকা শিশু বাচ্চাটা আর বেচে নাই। উড়ে যাবার ভয়ে খুব বেশি জুড়ে খুটি আঁকড়ে ধরায় চাপে মারা যায়, আমার জমজ ভাই রুবেল, তবে অন্য জন বেচে আছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক জন বলেন, আমি দেখেছি অনেক মানুষ দাঁড়িয়ে আছে কিন্তু কারে হাত নাই, কারে মাথা নাই।

এসময় অন্য একজন বলেন, হাটের পাশে এক বাড়ির মা তার শিশু বাচ্চাকে কোলে করে দুধ পান করাছিল কিন্তু সেই মায়ের গলা থেকে মাথা নিয়ে গেছিল।

অন্য একজন বলেন, আমি আমার দাদিকে গাছে যুলে থাকতে দেখেছি, পড়ে তাকে গাছে থেকে নামানো হয়। এমন শত শত স্মৃতি মনে বয়ে বেড়াছে আশেপাশের এলাকায় মানুষ। অনেকেই সে হাত পা ছাড়া থেকেও জীবন যাপন করছে।

সেই দিনের স্মৃতি স্বরণে হরগজ মালেকিয়া আশরাফুল উলূম মাদ্রাসা ও এতিমখানায় এলাকাবাসীর উদ্যোগে এক ইফতার ও দোয়ার আয়োজন করা হয় !

এ সময় উপস্থিত ছিলেন আনোয়ার হোসেন মোল্লা (সাবেক চেয়ারম্যান,হরগজ ইউপি ), অত্র মাদ্রাসার প্রিন্সিপাল আব্দুল ওহাব সাহেব, আব্দুস সালাম ( সভাপতি, যুবলীগ হরগজ শাখা), বিপ্লব হোসেন মাস্টার, এবং মাদ্রাসার শিক্ষার্থী সহ আরো গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এ সময় ঘূর্নিঝড়ে নিহত সকল আত্নার মাগফেরাত কামনা করা হয় এবং এমন বালা-মছিবত যে আর না আসে সেই দোয়া করা হয়।

অনলাইন তথ্য সূত্র মোতাবেক ১৯৮৯ সালের ২৬ এপ্রিলের সাটুরিয়ার টর্নেডোকেই এ যাবৎ কালের বিশ্বের সবচেয়ে ভয়াবহ টর্নেডো হিসেবে বিবেচনা করা হয়। নিহত হয় প্রায় কয়েক হাজার মানুষ । প্রায় ১২ হাজার লোক আহত হয় ও প্রায় এক লাখ লোক গৃহহীন হন। এছাড়া উপজেলার ২০টি গ্রাম লণ্ড ভণ্ড হয়ে রীতিমত মাটির সঙ্গে মিশে যায়। অল্প সময়ের মধ্যে টর্নেডোতে এ ধরণের ভয়াবহ ধ্বংস লীলার কারনে ইতিহাসে সবচেয়ে ভয়াবহ টর্নেডো হিসেবে সাটুরিয়ার টর্নেডোকেই বিবেচনা করা হয়ে থাকে।