দিল্লিতে ১৮ ঊর্ধ্ব সবাইকে বিনামূল্যে টিকা দেয়া হবে

0
88
ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে কেজরিওয়াল। ছবি:সংগৃহীত।

দিল্লিতে ১৮ বছরের বেশি বয়সী সবাইকে বিনামূল্যে করোনা টিকা দেয়ার ঘোষণা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী আরবিন্দ কেজরিওয়াল। আগামী শনিবার থেকে ভারতে প্রাপ্তবয়স্ক সবার টিকাদান শুরু হচ্ছে। তার আগে সোমবার বিনামূল্যে টিকা দেয়ার ঘোষণা দিলেন কেজরিওয়াল।

সোমবার দিল্লিতে করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়ালি সাংবাদিক সম্মেলন করেন কেজরিওয়াল। সেখানে তিনি বলেন, ‘১৮ ঊর্ধ্ব সবাইকে বিনামূল্যে টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার। আজ ১ কোটি ৩৪ লাখ টিকা কেনায় ছাড়পত্র দিয়েছি আমরা। যত দ্রুত সম্ভব সেগুলো হাতে পাওয়ার এবং সবাইকে দেয়ার সব রকম চেষ্টা করব আমরা।’

তবে কেজরিওয়ালের এই ঘোষণা শুধুমাত্র সরকারি হাসপাতালগুলোর জন্যই। বেসরকারি হাসপাতালে টিকা নিতে গেলে টাকা দিয়েই কিনতে হবে।

তবে বিনামূল্যে টিকা বিতরণের ঘোষণা করে দিলেও সোমবার টিকার দাম কমানোর জন্য উৎপাদনকারী সংস্থাগুলোকে অনুরোধ জানান কেজরিওয়াল। তিনি বলেন, ‘টিকার প্রত্যেক ডোজের দাম ১৫০ টাকায় নামিয়ে আনতে উৎপাদনকারী সংস্থাগুলোকে অনুরোধ করছি। লাভ ঘরে তোলার জন্য সারাজীবন পড়ে রয়েছে। অতিমারিতে যখন সব উজাড় হয়ে যাচ্ছে, তখন দাম বাড়ানো ঠিক নয়।’

টিকাদানের জন্য ভারতে এই মুহূর্তে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন টিকা দুটিই ব্যবহার করা হচ্ছে। উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো দেশটির কেন্দ্রীয় সরকারকে ১৫০ টাকায় টিকা দিলেও রাজ্যের ক্ষেত্রে দাম অনেকটাই বেশি রেখেছে তারা। সিরাম ইনস্টিটিউট রাজ্যগুলোকে ৪০০ টাকা দরে কোভিশিল্ড বিক্রির ঘোষণা করেছে। বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে দাম বাড়িয়ে ৬০০ টাকা রাখা হয়েছে।

অন্যদিকে, ভারত বায়োটেকের কোভ্যাকসিনের একটি ডোজ কিনতে ৬০০ টাকা খরচ করতে হবে রাজ্যগুলোকে। বেসরকারি হাসপাতালগুলোকে খরচ করতে হবে ১২০০ টাকা। এর বিরোধিতা করেছেন কেজরিওয়াল।