ইতিহাস গড়ে অস্কার জিতলেন ক্লোয়ি জাও

0
81

অস্কারে রীতিমতো ইতিহাস গড়লেন ক্লোয়ি জাও। এই প্রথম কোনও অশ্বেতাঙ্গ নারী হিসেবে অস্কার পুরস্কার জিতলেন ৩৯ বছর বয়সী চীনা এ পরিচালক। একইসঙ্গে কোনও নারী পরিচালক হিসেবেও এ পুরস্কারের জয়ের ঘটনা দ্বিতীয়বার ঘটলো।

অস্কারের ৯৩তম আসরে সিনেমা সম্পাদনা, এডাপটেড স্ক্রিন-প্লে, পরিচালক, অভিনেত্রী ও সেরা সিনেমা ক্যাটাগরিতে মনোনয়ন পান ক্লোয়ি জাও। এর মধ্যে থেকে খুবই মর্যাদাপূর্ণ পরিচালক বিভাগে অস্কার জিতে নেন তিনি।

এক নারীর চোখে জীবনের নানা দিক তুলে ধরা নিয়ে নির্মিত ‘নোম্যাডল্যান্ড’ সিনেমাটির জন্য অস্কারে সেরা পরিচালকের সম্মাননায় ভূষিত হলেন ক্লোয়ি জাও। তিনি চীনা হলেও সিনেমাটি আমেরিকান।

জাও মূলত ২০০৮ সাল থেকে সিনেমা নির্মাণের সঙ্গে যুক্ত রয়েছেন। চীনে স্নাতক শেষ করে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

স্বাধীন সিনেমা নির্মাণের কাজে ক্লোয়ি জাও আমেরিকাতেই ব্যস্ত রয়েছেন। তবে তার পরিচালিত ‘নোম্যাডল্যান্ড’ ছবিটি শিগগিরই মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সে দেখা যাবে। আসছে নভেম্বরে ছবিটি মুক্তির কথা রয়েছে। অস্কারজয়ী চলচ্চিত্র ‘নোম্যাডল্যান্ড’ এর প্রেক্ষাপট ২০১১ সালের। ছবিটিতে একজন নারীর চোখে জীবনের নানা দিক ফুটিয়ে তোলা হয়েছে।