ইরানে পালিত হচ্ছে মার্কিন বাহিনীর ব্যর্থ অভিযানের বার্ষিকী

0
100

ইসলামী প্রজাতন্ত্র ইরানে আজ (রোববার) তাবাস মরুভূমিতে মার্কিন বাহিনীর ব্যর্থ অভিযানের বার্ষিকী পালিত হচ্ছে। ঐ অভিযানের মাধ্যমে তেহরানস্থ মার্কিন দূতাবাসের আটক কর্মীদের উদ্ধারের পরিকল্পনা করেছিল মার্কিন বাহিনী।

১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লব সফল হওয়ার পর তেহরানের মার্কিন দূতাবাসের এসব কর্মীকে গুপ্তচরবৃত্তির দায়ে আটক করা হয়। আমেরিকার ব্যর্থ এ অভিযানের বার্ষিকী উপলক্ষে ইরানের প্রতিরক্ষা যুদ্ধের স্মৃতি সংরক্ষণ ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান বিবৃতি প্রকাশ করেছে।

১৯৮০ মালের ২৫ এপ্রিল মার্কিন বাহিনী ওই অভিযান চালায় এবং তা চরমভাবে ব্যর্থ হয়। তারা এ অভিযানের নাম দিয়েছিল ‘অপারশেন ঈগল ক্ল’। রাতের আঁধারে চালানো ওই অভিযান ধূলিঝড়ের কবলে পড়ে এবং বেশ কয়েকটি হেলিকপ্টার, গানশিপ ও জঙ্গিবিমান ধ্বংস হয়। একইসঙ্গে নিহত হয় আট মার্কিন সেনা। পরে এ অভিযান বাতিল করতে বাধ্য হয় মার্কিন বাহিনী।

অভিযান ব্যর্থ হওয়ার পর পরিদর্শনে দেখা যায়- একটি হেলিকপ্টার এবং সি-১৩০ হারকিউলেস পরিবহন বিমান পরস্পরের সঙ্গে ধাক্কা লেগে ধ্বংস হয়েছে এবং পাঁচটি হেলিকপ্টার ও গানশিপ বালির মধ্যে পড়ে রয়েছে। অভিযানে অংশ নেয় মার্কিন সেনা, বিমান ও নৌবাহিনী এবং মেরিন কমান্ডোরা।

সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের আমলে তাবাসের এ ঘটনা ঘটে। অনেকেই মনে করেন- তাবাস মরুভূমির ব্যর্থ অভিযানের কারণে ১৯৮০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জিমি কার্টারের ভরাডুবি হয়। তাবাস মরুভূমিতে মার্কিন অভিযান ব্যর্থ হওয়ার ঘটনাকে ইরানিরা তাদের প্রতি আল্লাহর বিশেষ রহমত হিসেবে গণ্য করেন। পার্সটুডে