রামপালে করোনা পরিস্থিতিতে এনজিও’র ঋনের কিস্তি আদায় বন্ধ

0
73

সুব্র ঢালী, স্টাফ রিপোর্টার: চলমান সর্বাতœক লকডাউন পরিস্থিতিতে রামপাল উপজেলাব্যাপী লোনের কিস্তি সংগ্রহ না করতে বিভিন্ন এনজিওকে নির্দেশ প্রদান করেছেন রামপাল ইউএনও মোঃ কবির হোসেন। মঙ্গলবার (২০ এপ্রিল) তিনি উপজেলা প্রশাসনের ফেসবুক পেজে এ সম্পর্কিত একটি বার্তা পোষ্ট করেছেন তার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা।

গতবছর করোনা পরিস্থিতির কারনে এনজিওগুলোকে কিস্তি আদায় বন্ধ রাখতে সরকারীভাবে নির্দেশনা প্রদান করলেও, মাঠ পর্যায় থেকে তাদের বিরুদ্ধে কিস্তি আদায়ের অভিযোগ উঠেছিলো। এবারও সর্বাতœক লকডাউনে ক্ষুদ্র ও মাঝারী ব্যাবসায়ীরা দোকানপাট খুলতে না পারায় একদিকে যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছেন তেমনি অপরদিকে গ্রামীন নারী উদ্যোক্তাতাদের আয়ে বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। তাদের অনেকেই বিভিন্ন এনজিওর ঋনের বেড়াজালে আবদ্ধ।

এই পরিস্থিতিতে আয়ের উৎস সীমিত হয়ে পড়ায় রিতীমতো বিষফোড়া হয়ে দাড়িয়েছে ঋনের কিস্তি। অনেক এনজিওর গ্রাহকদের অভিযোগ তারা ঋন দেয়ার পর করোনা পরিস্থিতির মাঝেই অমানবিক আচরণ করে কিস্তি আদায়ের জন্য গ্রাহককে চাপ দিতে থাকে।

স্থানীয় বেশ কয়েকজনের ব্যাবসায়ী জানিয়েছেন, করোনার কারনে গত বছর থেকেই তাদের ব্যাবসায় প্রচুর লস হলেও, ঋনের কিস্তি পিছু ছাড়েনি। কিছুটা ক্ষতি পোষাতে ঈদকে সামনে রেখে আবারও স্থানীয় আশা, নবলোক, আরআরএফ সহ বিভিন্ন এনজিও থেকে ঋন নিয়েছিলেন তারা।

এ ব্যাপারে ইউএনও মোঃ কবির হোসেন এর কাছে জানতে চাইলে তিনি বলেন, “চলমান লকডাউন পরিস্থিতিতে মানুষ রুটি রুজির জন্য বের হতে পারছেনা, সুতরাং তাদের দূর্ভোগের কথা চিন্তা করে বাগেরহাট জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী আমরা স্থানীয় এনজিওগুলোর কাছে কিস্তি আদায় বন্ধ রাখতে অনুরোধ জানিয়েছি। পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হলে তারা কার্যক্রম চালু করতে পারে। গত বছর করোনা পরিস্থিতির কারনে অনেকেই কষ্ট পেয়েছেন। সেসব বিবেচনা করে এই অনুরোধ জানানো হয়েছে।