নওগাঁর মান্দায় চেয়ারম্যান ও ইউপি সদস্যর বিরুদ্ধে ভিজিডি’র চাল আত্মসাতের অভিযোগ

0
87

মোঃ সুইট হোসেন,নওগাঁ জেলা প্রতিনিধি: নওগাঁর মান্দা উপজেলার ০৯নং তেঁতুলিয়া ইউনিয়নে দরিদ্রদের খাদ্য বান্ধব ভিজিডির ১০ টাকা কেজি চাল আত্মসাতের অভিযোগ উঠেছে।ঐ ইউনিয়নের হতদরিদ্র অসহায় মানুষদের অভিযোগ,ইউপি চেয়ারম্যান এবং সদস্যরা কার্ড ডিজিটাল করার কথা বলে কৌশলে কার্ড নিয়ে তারা নিজেই ডিলারে কাছে থেকে ১০ টাকা কেজির চাল তুলেছেন বলে অভিযোগ করেন। অথচ তাদেরকে চাল না দিয়ে ইউপি চেয়ারম্যান ও সদস্যরা নিজেই তাদের নামিও কার্ডের চাল উত্তোলন করে আত্মসাৎ করে যাচ্ছেন। জেলা-উপজেলায় সরকারের মানবিক সহায়তা প্রাপ্যদের তালিকাভুক্তির অপেক্ষায় ছিলেন অসহায় গরিব এই মানুষগুলো। তাদের নামও দেওয়া হয়েছে,অথচ এই মানুষগুলো তাদের নামে কার্ড আছে,সেই কার্ডে চাল তোলা হচ্ছে এর কিছুই জানেন না তারা।এ ঘটনাটি ঘটেছে নওগাঁর মান্দা উপজেলার ০৯নং তেঁতুলিয়া ইউনিয়ানে।

সরেজমিনে গিয়ে জানা যায়, নওগাঁর মান্দা উপজেলার ০৯নং তেঁতুলিয়া ইউনিয়ানে দরিদ্রদের খাদ্য বান্ধব ভিজিডির ১০টাকা কেজি চালের যে দরিদ্র মানুষ গুলো পেয়েছিলেন প্রায় তিন বছর পূর্বে তাদের কার্ড গুলো ডিজিটাল আওতায় ভুক্ত করার কথা বলে,এলাকায় মাইকিং করে তাদের কাছে থেকে কার্ড গুলো নিয়েছেন ইউপি চেয়ারম্যান ও সদস্যরা। ১০ টাকা কেজি চালের কার্ড গুলো কার্ডধারীদের কাছে থেকে নেওয়ার পর ঐ কার্ডের চাল তুলছেন এমন অভিযোগও পাওয়া গেছে ইউপি চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে।

আরো জানা যায়,বয়স্কভাতা,মাতৃত্বকালীন ভাতা,মাটিকাটা কর্মসৃচির কাজ দেওয়ার কথা বলেও দরিদ্র অসহায় মানুষের কাছে থেকেও টাকা নিয়েছেন ০৯নং তেঁতুলিয়া ইউনিয়নে সংকরপুর ২ওয়ার্ডের ইউপি সদস্য আতাউর রহমান।

০৯নং তেঁতুলিয়া ইউনিয়নের ২নং,৩নং,৯নং ওয়ার্ডের মোঃ জুয়েল রানা,ইয়ানুচ,শুনিল,অরুণ কুমার,সঞ্জয়,আনন্দ,সুদাস,মানিককুমার,শিতেন,নয়ন,সাইফুলইসলাম,গবিন্দ,মাসুদরানা,জীবন কুমার,হারাধন,মুুমিনুর রহমান,শাহানারা,আউব আলী সহ আরো অনেকে জানান, আমাদের ১০ টাকা কেজির চালের কার্ড হয়েছিলো এবং ঐ কার্ড দিয়ে আমরা নিজেরা প্রায় ৩বছর পূর্বে দুই বার চাল তুলেছি। তার পর চালের কার্ড ডিজিটাল করার কথা বলে আমাদের কাছে থেকে কার্ড নেওয়ার পর আর ফেরত দেইনি। পরে খোঁজ নিয়ে জানতে পারি আমাদের নামের কার্ড দিয়ে চেয়ারম্যান ও মেম্বাররা চাল তোলে। আমরা কার্ডের কথা চেয়ারম্যান ও মেম্বারদের বললে বিভিন্ন তালবাহান করে আসছে। এলাকাবাসি আরো জানান,এমন কিছু ১০টাকা কেজির চালের কার্ডধারী ব্যাক্তি আছে তারা এই এলাকায় থাকেনা কিন্ত তাদের নামেও চাল তোলে চেয়ারম্যান ও মেম্বাদেও লোকজন। এবিষয়ে এলাকাবাসি সুষ্ঠ তদন্ত পূর্বক চেয়ারম্যান ও মেম্বারদের ব্যাবস্থা গ্রহনের দাবী জানিয়েছে উর্দ্ধতন কর্মকর্তার নিকট।

তাসমিয়া শস্য ভান্ডার ডিলার মিজানুর রহমান জানান, আমাদের কাছে যে ব্যাক্তি কার্ড নিয়ে আসে আমি তাদেরকেই ১০টাকা কেজির চাল দেই।তবে যে ব্যাক্তি গুলো অভিযোগ করেছে তাদের নামেও প্রতিবার চাল তোলা হয়েছে।

সজল খাদ্য ভান্ডাব কর্মসূচির ডিলার সজল আহমেদ জানান, আমাদের কাছে যে ব্যাক্তি কার্ড নিয়ে আসে আমি তাদেরকেই ১০টাকা কেজির চাল দেই।তবে যে ব্যাক্তি গুলো অভিযোগ করেছে তাদের নামেও প্রতিবার চাল তোলা হয়েছে।তিনি আরো জানান,এত চালের কার্ড ত আর এভাবে এক এক করে দেখা সম্ভাব হয়না কার্ড শো করলে আমরা চাল দিতে হয়।

০৯নং তেঁতুলিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আতাউর রহমানের সঙ্গে এ বিষয়ে কথা বললে তিনি বিভিন্ন রকমের তালবাহান শুরু করে। মঠোফোনে বারবার যোগযোগ করার চেষ্টা করা হলেও ফোনে বিভিন্ন জায়গায় অবস্থা করছেন বলে ফোন কেটে দেয়।

০৯নং তেঁতুলিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য তহিদুল ইসলামের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি জানান,এই অভিযোগ সর্ম্পন্ন মিথ্যা আমার প্রতিপক্ষ আমাকে ফাঁসানোর চেষ্টা করছে।আমি যদি এ বিষয়ে জরীত থাকি তাহলে আমার উদ্ধর্তন কর্মকর্তা যে সাজা দিবে আমি মাথা পেতে গ্রহণ করবো।

০৯নং তেঁতুলিয়া ইউনিয়নের ইউপি চেয়ারম্যান ব্রজেদ্রনাথ শাহা জানান,আমার বিরুদ্ধে ১০ টাকা কেজির চাল সহ যে সকল অভিযোগ করা হয়েছে তা সম্পন্ন মিথ্যা এবং আমার রাজনৈতিক প্রতিপক্ষ আমার সম্¥ান হানী করার চেষ্টা করছে বলে আমি মনে করি। আমার ইউনিয়ানে আমার জানামতে কোন এই ধরনে দূর্নীত মূলক কর্মকান্ড হয়না আমার প্রতিপক্ষ আমাকে হেয়প্রতিপন্ন করার জন্য উঠে পরে লেগেছে। তবে আমার ইউনিয়ানের কোন মেম্বার যদি এই ধরনে কোন কর্মকান্ডের সাথে জরীত থাকে তাদের কে অবশ্যই আইনের আওতায় এনে ব্যবস্থা গ্রহণের দাবী জানাচ্ছি।

এ বিষয়ে মান্দা উপজেলার নির্বাহী কর্মকর্তা মো:আব্দুল হালিম জানান, এবিষয়ে ০৯নং তেঁতুলিয়া ইউনিয়নের ইউপি চেয়ারম্যান ব্রজেদ্রনাথ শাহার বিরুদ্ধে আমার কাছে লিখিত অভিযোগ করা হয়েছে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করবো।