কঠোর বিধি-নিষেধের দ্বিতীয় দিনে লোক চলাচল বেড়েছে

0
83
ছবিঃ সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে চলমান কঠোর বিধি-নিষেধের দ্বিতীয় দিনে রাজধানীর রাস্তায় লোক চলাচল বেড়েছে। প্রথম দিন পহেলা বৈশাখ হওয়ায় সরকারি ছুটি ছিল, মানুষও রাস্তায় বের হয়েছেন কম। তবে সেদিন রাজপথে বেশ কড়াকড়ি চোখে পড়ে। সে তুলনায় দ্বিতীয় দিন শিথিল ভাব দেখা গেছে।

বৃহস্পতিবার সকালে ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেল, পুলিশ চেকপোস্টগুলো প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিন কিছুটা নমনীয়।

প্রথম দিন যেসব চেকপোস্টে পুলিশ বেশ কঠোর মনোভাব দেখিয়ে প্রায় প্রতিটি গাড়ি আটকে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করেছে, আজ সেই চিত্র খুব একটা দেখা যায়নি। তবে বিভিন্ন রাস্তায় ব্যারিকেড দিয়ে বন্ধ রাখা হয়েছে। ফলে সব রাস্তায় চলাচল করা যাচ্ছে না।

বৃহস্পতিবার ব্যাংক, শেয়ারবাজার, গার্মেন্টসসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান খোলা। ফলে গণপরিবহন না থাকলে সকাল থেকে রাস্তায় জনসমাগম বেড়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি মালিকানাধীন গাড়ির চলাচলও বেড়েছে।

সকাল সাতটার আগে থেকে শহরের বিভিন্ন এলাকায় গার্মেন্টস শ্রমিকদের দলে দলে তাদের কর্মস্থলে যেতে দেখা গেছে। তারা কারখানার কাছাকাছি থাকায় পরিবহনের দরকার পড়েনি। তবে অন্যান্য চাকরিজীবীদের অনেকে রাস্তায় নেমেছেন।

পুলিশের তরফ থেকে ইতিমধ্যে বলা হয়েছে , বুধবার থেকে কঠোর বিধি-নিষেধ কার্যকর করতে সরকার যে নির্দেশনা দিয়েছে তা বাস্তবায়নে এবার কঠোর পদক্ষেপ নেওয়া হবে। এ জন্য ‘মুভমেন্ট পাস’ ছাড়া কাউকে বাড়ির বাইরে আসতে দেওয়া হবে না। বুধবার ‘মুভমেন্ট পাস’ নিয়ে কড়াকড়ি অবস্থানে ছিল আইনশৃঙ্খলাবাহিনী।