ভারতে গত ছয় মাসে সংক্রমণের নতুন রেকর্ড

0
85

ভারতে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নতুন করে ভয়াবহ রুপ নিয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৮৯ হাজার ১২৯ জন। যা গত ছয় মাসের মধ্যে দৈনিক সংক্রমণের নতুন রেকর্ড। সর্বশেষ গত ২০ সেপ্টেম্বর দেশটিতে একদিনে ৯২ হাজার ৬০৫ জনের করোনা শনাক্ত হয়। সংক্রমণ ঠেকাতে লকডাউন আরোপের কথা চিন্তা করছে দেশটির মহারাষ্ট্র রাজ্য সরকার। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

শুক্রবার এক পর্যালোচনা বৈঠকের পর ভারতের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বলা হয়েছে মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্নাটক, ছত্তিশগড়, চন্দ্রিগড়, গুজরাট, মধ্য প্রদেশ, তামিল নাড়ু, দিল্লি এবং হরিয়ানার পরিস্থিতি মারাত্মক উদ্বেগজনক। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে এসব রাজ্যগুলোতেই ভারতের ৯০ শতাংশ আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটছে।

এখন পর্যন্ত সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। মহামারি শুরুর পর গতকাল (শুক্রবার) একদিনে সর্বোচ্চ ৪৭ হাজার ৮২৭ জনের করোনা শনাক্ত হয়। মুখ্যমন্ত্রী উদ্ধভ ঠাকরে বলেছেন, সংক্রমণ বাড়তে থাকলে লকডাউন আরোপের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আশঙ্কাজনকভাবে সংক্রমণ বাড়তে থাকায় পুনেতে এক সপ্তাহের রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। শুক্রবার সেখানে একদিনেই শনাক্ত হয়েছে ৯ হাজার ৮৬ জন।

দিল্লিতেও আশঙ্কাজনকভাবে সংক্রমণ বাড়ছে। শুক্রবার সেখানে নতুন শনাক্ত হয়েছে ৩ হাজার ৫৯৪ জন। যা এই বছরের সর্বোচ্চ। উল্লেখ্য, এক কোটি ২৩ লাখের বেশি আক্রান্ত নিয়ে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পর করোনা মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ ভারত।