যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সারা দেশে পালিত হয়েছে পবিত্র শবেবরাত

0
108

মোঃ ইব্রাহিম হোসেন, নিজস্ব প্রতিনিধিঃ যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় ২৯ মার্চ ২০২১ রোজ সোমবার রাতে পবিত্র শবে বরাত পালন করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। মহিমান্বিত এই রজনীতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকিরে মগ্ন থাকেন। অতীতের গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করেন।

পবিত্র শবে বরাত পালন উপলক্ষে রাজধানী মোহাম্মদপুরের শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদ কমিটির উদ্যোগে ২৯ মার্চ ২০২১ রোজ সোমবার বাদ মাগরিব থেকে কোরআন তেলাওয়াত, ওয়াজ মাহফিল, নামাজ, মিলাদ, বিশেষ মোনাজাত ও তবারক বিতররণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদ’র সভাপতি ও ৩১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি দিল মোহাম্মাদ দিল, শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদ’র সাধারণ সম্পাদক ও ৩১ নং ওয়ার্ড আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা আব্দুল কাইয়ুম, কার্যনির্বাহী পরিষদের সদস্য বিশিষ্ট ব্যবসায়ি ও সমাজসেবক মোঃ মোকলেছুর রহমান খান (লিটন মাস্টার), কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক মোঃ জুলহাস উদ্দিন, মোহাম্মদপুর থানা ও ওয়ার্ড আওয়ামী এবং আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, মসজিদের ঈমাম, খতিব, হাজার হাজার মুসল্লিগণ, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ’সহ প্রমুখ।

নামাজ শেষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সুস্থতা ও দীর্ঘায়ু কামনা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট শাহাদাতবরণকারী তাঁর পরিবারের সকল সদস্যের আত্মার মাগফিরাত কামনা, শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদ’র প্রধান উপদেষ্টা, বাংলাদেশ আওয়ামী লীগ এর সভাপতি মন্ডলীর সদস্য ও ঢাকা-১৩ আসনের সাবেক এমপি এডভোকেট জাহাঙ্গীর কবির নানক’র সুস্থতা ও দীর্ঘায়ু কামনা, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান এবং সহ-সভাপতি ও ঢাকা-১৩ আসনের এমপি আলহাজ্ব আলহাজ্ব মোঃ সাদেক খান’র সুস্থতা ও দীর্ঘায়ু কামনা এবং করোনাকালে দেশবাসী ও মুসলিম উম্মাহর মঙ্গল কামনা করে মহান আল্লাহ রাব্বুল আলামিনের নিকট দোয়া ও মোনাজাত করা হয়।

দোয়া ও মোনাজাত পরিচালনা করেন, দারুননাজাত ছিদ্দিকীয়া কামিল মাদ্রাসার প্রধান মূফতি এবং মোহাম্মদপুর টাউনহল শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদের খতিব প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ মূফতি মাওলানা ওসমান গনি সালেহী।

মোহাম্মদপুরের শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদে মাগরিবের নামাজের পর দলে দলে প্রবেশ করেন মুসল্লিরা। তারা জানান, সোমবার তারা রোজা রেখেছেন। মঙ্গলবারও নফল রোজা রাখবেন। কেউ কেউ সারারাত ইবাদত করবেন। ফজরের নামাজের পর বাসায় ফিরবেন।

হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। এ রাতে মহান আল্লাহ তাআলা তার বান্দাদের জন্য অশেষ রহমতের দরজা খুলে দেন।

বাংলাদেশসহ সারাবিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাত অতিবাহিত করেন। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত করেন। পবিত্র শবে বরাত মাহে রমজানেরও আগমনী বার্তা দেয়।

পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহকে আন্তরিক মোবারকবাদ জানান। তিনি বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণে সারা বিশ্ব আজ বিপর্যস্ত । বাংলাদেশেও করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। তাই এখন আমাদের সবচেয়ে বড় দায়িত্ব হচ্ছে দেশ ও দেশের জনগণকে করোনার ছোবল থেকে রক্ষা করা। আর এ জন্য স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করা অত্যন্ত জরুরি। সরকার ইতিমধ্যে করোনা পরিস্থিতি মোকাবিলায় নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। তাই আসুন আতঙ্কিত না হয়ে করোনা মোকাবিলা করি। পরম করুণাময় আল্লাহ তাআলা বিশ্ববাসীকে এই মহামারি থেকে রক্ষা করুন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে পবিত্র শবে বরাত উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব মুসলমানকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে বলেন, ‘করোনাভাইরাস বর্তমানে সমগ্র বিশ্বকে স্থবির করে দিয়েছে। আমাদের সরকার এই পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। আমরা জনগণকে সব ধরনের সহযোগিতা করে যাচ্ছি। এই মহামারিতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে ইবাদত করার আহ্বান জানাই। আল্লাহ তাআলার কাছে বিপদের এই সময় বিশেষ দোয়া করি, যেন এই সংক্রমণ থেকে আমরা সবাই দ্রুত মুক্তি পাই।’