ধামরাই উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে গণহত্যা দিবস উপলক্ষে স্মৃতিচারণ ও আলোক প্রজ্জলন

0
84

রনজিত কুমার পাল (বাবু)ঢাকা জেলা প্রতিনিধি: ২৫ শে মার্চ গণহত্যা দিবস উপলক্ষে ধামরাই উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে স্মৃতিচারণ ও আলোক প্রজ্জলন অনুষ্ঠান বৃহস্পতিবার রাত দশ টায় উপজেলা প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির সামনে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫শে মার্চ -২০২১ খ্রীস্টাব্দ) রাত দশটার সময় অনুষ্ঠিত গণহত্যা দিবস উপলক্ষে স্মৃতিচারণ ও আলোক প্রজ্জলন অনুষ্ঠান ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল ( বাবু) এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহনা টিভির সাংবাদিক মেহেদী ইমাম জান কায়সার এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধামরাই উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও) মোহাম্মদ সামিউল হক।

এ’সময় আরো উপস্থিত ছিলেন ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আমিনুর রহমান, সাহিত্য, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাংবাদিক মোঃ সোহেল রানা সহ সাংবাদিকবৃন্দ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এর নেতৃবৃন্দ ও সুধীজন।

প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সামিউল হক তার বক্তব্যে – অত্যন্ত আকর্ষণীয়ভাবে ১৯৭১ সালের ২৫ শে মার্চের কালো রাত্রিতে পাকিস্তানী হানাদার বাহিনী কর্তৃক ঢাকাসহ সারা দেশে নিরস্ত্র মুক্তিকামী মানুষের উপর গণহত্যার বর্ণনা তুলে ধরেন সেই সাথে সকল গুরুত্বপূর্ণ পটভূমি ও দুর্লভ তথ্যোপাত্ত তুলে ধরেন ।

স্মৃতিচারণে বক্তারা বলেন, ২৫ শে মার্চের কালো রাত্রিতে সেদিন পূর্ব পাকিস্তানের স্বাধীনতাকামী নিরস্ত্র জনতার উপর তৎকালীন পাকিস্তান শাষক গোষ্ঠি যে গণহত্যা চালিয়ে ছিল তা পৃথিবীর ইতিহাসে এক জগন্যতম অধ্যায়।

এ গণহত্যার প্রতিরোধের মধ্য দিয়ে বাঙ্গালী জাতির মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে আপামর জনতা পাকিস্তানী সামরীক জান্তার বিরোদ্ধে রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতাকে ছিনিয়ে আনতে সক্ষম হন।

স্মৃতিচারণ শেষে ধামরাই উপজেলা পরিষদের চত্বরে স্হাপিত স্বাধীনতার মহান স্হপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির সামনে আজ থেকে পঞ্চাশ বছর পূর্বে ২৫শে মার্চ ইতিহাসের কালরাত্রি গণহত্যার দিন প্রাণ হারানো সকল শহীদদের স্মরণে ধামরাই প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ ও মানণীয় প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সামিউল হক মহোদয় মোমবাতি প্রজ্বালন করে আলোক প্রজ্বলন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এ’সময় ধামরাই প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল বাবু বলেন – আজ ২৫শে মার্চ গণহত্যা দিবস শ্রদ্ধা ভরে স্মরণ করছি যে সকল শহীদরা প্রাণ দিয়েছেন সে সকল শহীদদের। তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করছি। আজ থেকে ৫০ বছর পূর্বে স্বাধীনতা ঘোষণার অন্তিম মুহুর্তে তৎকালীন ইয়াহিয়া খান অপারেশন সার্চলাইটের ঘোষণার মাধ্যমে নিরিহ বাঙালির উপর নির্যাতন অতর্কিত হামলার মাধ্যমে ১লা মার্চ হতে ২৫ মার্চ পর্যন্ত এক লক্ষাধীক মানুষ হত্যা করে। পৃথিবীর ইতিহাসে এটা নাক্যারজনক বর্বরোচিত নারকীয় ঘটনা। কালরাত্রি গণহত্যা দিবস হিসেবে পরিচিত। আমরা এ’ঘটনায় তীব্র নিন্দা জানাই। সেই সাথে বর্বর হত্যাকান্ডের বিচার চাই। পৃথিবীর ইতিহাসে এটি বর্বরোচিত একটি কলংকজনিত ঘটনা হিসেবে ঘৃনা ভরে তাদের স্মরণ করবে।