ব্রীজ যেনো মরন ফাঁদ

0
83

মোঃ সুইট হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ ব্রীজ ত নয় যেনো মরন ফাঁদ। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা সহ যোগাযোগ বিচ্ছিন্ন এর ঘটনা।

নওগাঁর মান্দা উপজেলার গনেষপুর ইউপির ঐতিহ্যবাহী সতিহাট থেকে গ্রামিন পাকা রাস্তাটি মহাদেবপুর উপজেলার জাদেনের মোড় হয়ে সরাসরি পাহারপুরের উপর দিয়ে মহাদেবপুর উপজেলা সদরে যাওয়ার একমাত্র সহজ পথ হওয়ায় প্রতিনিয়তই ঐ রাস্তাদিয়ে আশে-পাশের কয়েকটি গ্রামের হাজারো লোকজন চলাচল সহ শত শত টমটম, ভুটভুটি, টাক্টর, ভ্যান ও মোটর সাইকেল চলাচল করে থাকলেও জনগুরুত্বপূর্ণ ঐ গ্রামিন পাকা রাস্তাটির সতিহাট এর পার্শ্ববর্তী গনেষপুর নামক স্থানে ছোট একটি কালভার্ট ব্রীজের ঠিক মাঝখানে দীর্ঘ প্রায় ৬ মাস পূর্বে ভেঙ্গে মৃত্যুর ফাঁদে পরিনত হলেও বিগত ৬ মাসেও কর্তৃপক্ষ মেরামতের কোন পদক্ষেপ না নেওয়ার কারনে ৬ মাস পূর্বের সেই চোট্ট ভাঙ্গা অংশটি দিনেদিনে ভেঙ্গে এখন তা সম্পূর্ণ রুপে মৃত্যুর ফাঁদে পরিনত হয়েছে।

ইতিমধ্যেই ব্রীজটির মাঝখানে বিশাল অংশ ভেঙ্গে যাওয়ার কারনে প্রায় প্রতিনিয়তই দূর্ঘটনা ঘটতে থাকার কারনে স্থানিয়রা ভাঙ্গা অংশে বাঁশের কন্চিতে পলিথিন পেচিয়ে সতর্ক সংকেত দিয়ে রাখলেও বাহির এলাকা থেকে আসা বিশেষ করে (রাতের অন্ধকারে) উপরোক্ত যানবাহন সহ পথচারিরা দূর্ঘটনার শিকার হচ্ছেন প্রায় প্রতি নিয়তই।

ঐ রাস্তাদিয়ে চলাচলকারী বেশ কয়েকজন পথচারী জানান, প্রথম প্রায় ৬ মাস পূর্বে সামান্য অংশ ভাঙ্গলেও তা মেরামতের কোন উদ্যোগ না নেওয়ায় এখন বিশাল ভাঙ্গনের চৃষ্টি হয়েছে। যে কোন সময় আরেকটু ভাঙ্গনের ফলে পাকা রাস্তাটি দিয়ে চলাচল বা সংযোগ বন্ধ হয়ে পড়বে বলে ও জানিয়েছেন তারা। দ্রুত মেরামত করা না হলে ব্রীজটি ভাঙ্গনের কারনে হাজারো লোকজনকে চরম দূর্ভোগের শিকার হতে হবে।

অতিদ্রুত জনগুরুত্বপূর্ণ এ কালভার্ট ব্রীজটি মেরামতের আশু উদ্যোগ নিতে ইউপি চেয়ারম্যান সহ স্থানিয় সরকার প্রকৌশলী মান্দা কর্মকর্তাদের আশুদৃষ্টি কামনা করেছেন সচেতন মহল।

এব্যাপারে শুক্রবার সন্ধা ৭ টারদিকে স্থানিয় গনেষপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্বনাব হানিফ উদ্দিন এর বক্তব্য নেওয়ার জন্য প্রতিবেদক চেয়ারম্যান এর মুঠোফোনে কলদিলে চেয়ারম্যান রিসিভ না করে এক পর্যায়ে তার ফোন বন্ধ করে দেওয়ার কারনে বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।