নওগাঁয় কৃষকের সপ্ন পুড়িয়ে দিলো দূর্বৃত্তরা

0
89

মোঃ সুইট হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ ধান ক্ষেতের সাথে একেমন শত্রুতা। নওগাঁয় পূর্ব বিরোধের জেরধরে দরিদ্র এক কৃষক পরিবারের সপ্ন পুড়িয়ে দিলো দূর্বৃত্তরা। ধার-দেনা করে রোপনকৃত কৃষকের ২ বিঘা ইরিবোরো ধানের ক্ষেতে হাই-পাওয়ার বিষ স্প্রে করে সম্পূর্ণ ধানের ক্ষেত পুড়িয়ে দেওয়ার অমানবিক ঘটনাটি ঘটেছে নওগাঁর মহাদেবপুর থানাধীন নওহাটামোড় পুলিশ ফাঁড়ি এলাকার তেজপাইন গ্রামে। খবর পেয়ে ইতি মধ্যেই ক্ষতিগ্রস্থ ধান ক্ষেত পরিদর্শন করেছেন পুলিশ।

তেজপাইন গ্রামের দরিদ্র কৃষক রবিন্দ্রনাথ কবিরাজ রবি জানান, আমি খুবই দরিদ্র পৈতিক সম্পতি ঐ ২ বিঘা জমিতে ধান চাষ করার পাশাপাশি গেরস্তদের বাড়িতে দিন মজুর কাজ করে আমি সংসার চালাই জানিয়ে তিনি কান্নারত অবস্থায় আরো বলেন, আমার পৈতিক সামান্য জমি টুকু দখলে নিতে গ্রামের একটি কুচক্রী মহল বিভিন্নভাবে চক্রান্তে লিপ্ত।

বিগত বছর জমি দখলের চেষ্টা করলে আমারা এগিয়ে গেলে আমাদের পরিবারের নারী-পুরুষ ৭ জনকে বেধরক মারপিট করে মারান্তক জখম করলে নওগাঁ সদর হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ্যতা লাভ করি এবং জমিতে ফসল ফলিয়ে সংসার চালিয়ে আসছি। চলতি মৌসুমেও টাকা ধার-দেনা করে ২ বিঘা জমিতে ইরিবোরো ধানের চারা রোপন করি। প্রায় ৩২ হাজার টাকা খরচ হয়েছে। যে মহূর্তে ধানের শীষ বের হতে শুরু করিবে ঠিক সেই মহূর্তেই আমার সপ্ন পুড়ে দিয়েছেন দূর্বৃত্তরা।

আমার পৈতিক জমি যদি প্রতিপক্ষ যারা নিজেদের দাবি করছেন তারা স্থানীয় ইউনিয়ন পরিষদ বা প্রশাসনের কাছে বসে তাদের বৈধ্য কাগজ থাকলে তারা জমি পাবেন বা আমি দিব, কিন্তু জোরপূর্বক দখলের চেষ্টা অবশেষে হাই পাওয়ার বিষ স্প্রে করে জমির সম্পূর্ণ ধান ক্ষেত পুড়ে দিয়ে আমাকে সহ আমার পরিবারকে কেন পথে বসালেন আমি তাদের বিরুদ্ধে ন্যায় বিচার চাই বলেই তিনি কান্নায় ভেঙ্গে পড়েন।

ঘটনার ব্যাপারে তেজপাইন গ্রামের সুশিল কুমার মন্ডল (৫৮) সহ আরো কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রতিপক্ষ গ্রামজুড়ে দাপট দেখিয়ে বেড়ান এবং তারা দাঙ্গাবাজ হওয়ার কারনে আমরা গ্রামের অনেকেই আতংকে রয়েছি জানিয়ে তারা প্রশাসনের আশুদৃষ্টি কামনা করে বলেন, সর্বশেষ যে ধানের ক্ষেত পুরে নষ্ট করা হয়েছে এর সুষ্ঠ বিচার হওয়া প্রয়োজন ও দোষীদের আইনানুগভাবে শাস্তির দাবী জানান তারা।