শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ পর্যালোচনা হতে পারে: স্বাস্থ্যমন্ত্রী

0
135
ফাইল ছবি।

করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষিত তারিখ পর্যালোচনা করা হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সোমবার (১৫ মার্চ) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’ নিয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা সংক্রমণ বেড়ে গেলে বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় পর্যালোচনা করবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে। আর যদি করোনা নিয়ন্ত্রণে থাকে তাহলে তারা তাদের মতো করে সিদ্ধান্ত নেবেন।

তিনি বলেন, জাতীয় দিবসের অনুষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মানতে হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় চেষ্টা করছে সংক্রমণ কমিয়ে রাখার জন্য। কিন্তু দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। কাজেই এসব অনুষ্ঠানের মাধ্যমে যাতে করোনা বৃদ্ধি না পায় সেদিকে আমাদের লক্ষ্যে রাখতে হবে।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ ঘোষণা করা হয়। করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেওয়া হয়েছে। তবে বেশ কয়েক ধাপ বাড়ানোর পর আগামী ৩০ মার্চ খুলে দেওয়া হতে পারে স্কুল-কলেজ।